আজব লুটেরা
- আব্দুল আহাদ ২৯-০৩-২০২৪

আজব লুটেরা
আব্দুল আহ্দ (২৭/০৯/২০১৬)
রাজই যখন মহারাজ সভাসদের কি কাজ ।
শিষ্য হস্তে ধন ভান্ডার গুরুর কি কাজ ।
শিষ্য বিনা গুরু দেখি হিতার্থের কি কাজ ।
আজব ধরার গজব লীলা সবই নেতা কর্মীর কি কাজ ।
মুত্রবানে ধন ভান্ডারে ভরা স্বর্ণে আজব শূন্যতা ।
পদ হিতাংঙ্কে রক্তের খেলা চরণে ভূমি শূন্যতা ।
আহ ! স্বার্থের তরে সিদ্ধ হস্তে বলি ঐ পাঠ্য নজুয়ান ।
লোভের তরে ওয়াদা পাগল ঐ আ-আদমি জনতা ।
খড় গৃহে অট্রালিকা দেখি আঙ্গুল ফুলে কলা গাছ । 
বছরান্তে শোট-কুটে বন্দি পলিটিশিয়ান মহাজন । 
 ঝন ঝন অস্ত্রের শব্দ শুনি বিদ্যাপঠে, নিরব সেনাবস্থি ।
যত্রতত্র অস্ত্রের খেলা আনাচে কানাচে নেতার মেলা ।
উন্নয়নের কন্ঠে গুরু মুখ ভরা, রাস্তা-ঘাঠে লাশের মেলা ।
দূর হয়ে যা মরে যা তোমরা জনতা আমরা আমলা ।
বিষের কাটা বিদবে নাহি মোরা পূণ্যে প্রায়াশ্চিত্তা ।
ডাক আর নাহি ডাক আসতে রাজি আমরা লুটেরা ।
অপুণ্যের নাহি অন্ত, তব কি গুরু জমজমে ধোঁয়া ।
ওর বাইশ ইঞ্চি থাবা খাদক কুলি মজুর সর্বজনতা ।
ওরা ভিখারিনী নায় নাগিনী নিন্দিত কুত্তী,
লাঞ্ছনা বাঞ্চনা আর কত ভোগিবে ও দুস্থ শালা,
উধরের যন্ত্রণা ভোগ কর্মে বাঞ্চনা গৃহে নিরাআনন্দ হিমাবাহ ।
আর কত ভোগবে শালা তন্তে মন্ত্রে আগুন জ্বালা ।
ঘেঙ্গর ঘেঙ্গর কার কর্নে বিদে রক্ত জলে মায়া তরে ।
মোর কর্মের ধন করিয়া চুরি ওর হেরেম বিলাসি ।
ঘুমিলে ছারপুকার দংশন নিশব্দে ভুত পেত্রার আশ্রাম ।
সুই সুতায়ে সিধিলে স্বর্ণ চুড়ি তর বধূর কানে বালা নাহি ।
শোষন !শোষন ! তর কর্মে তার বাহাদুরি ঐ নাগিনী ধন করিয়া চুরি ।
লাঙ্গল কোদালের মজুরী কার ধন ভান্ডারে বন্দি ।
উদ-অস্থে কর্মে ব্যস্থ অদিকার আবার কি ।
পান্তা আর ভাত জুটেনা হানিমনে শোষক শালারা ।
ওরা চৈৗদ্দ আনার এক আনা বলর্দপি শালারা ।
বিপ্লব বিপ্লব ভঙ্গুর কর দন্ত ঐ দূনীতিবাজ লাল শালার ।
অট্টালিকা ভুরি ভুরি মানবেতর ঐ বস্তিবাসী তাও আবার চান্দা নিবি ।
কুমর জলে পচা গায়ে সুনালি আশে জুকের সাথী তর কিসের দাবি ।
আমি ভুল শুনিনি মানবতাই র্ধম বৈষ্যমের স্থান নাহি ।
গুড়িয়ে দে মসজিদ মন্দির পেগুডা জেতায়ে লুকিয়ে আছে ভন্ড পেতাত্তা ।
সাম্যের গান গাহিয়াছেন নবি রাসুল কুরআন হাদিসই তার প্রমাণ ।
অধিকার সমহারে বেদ পুরাণ কুরআন বাইবেল জেন্তাবুস্তা পড়িবার ।
নাহি জিজ্ঞাসা ধর্ম বর্ণ সাদা কালা অদিকার সংগ্রামে একই মাশাল ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।