যে নদীর বুকে আগুন জ্বলে
- খালিদ হাসান (খালেদ রাব্বি) ২৯-০৩-২০২৪

আকাশে উড়ে পোড়া গন্ধ
মাটিতে মৃত মানবের ধুপ,
কিংবা গন কবরে ভরেছে আরকান
সমুদ্রে ভাসছে সম্ভ্রম হারানো রূপ।
এখানে গৃহ ধূলিসাৎ আর ছাইয়ে ইস্তুপ
প্রার্থনায় বাঁধা তাদের বন্ধ আজানের সুর,
সেনারা চালায় নৃসংশ হত্যা
দেহ চামড়া ছিঁড়ে টেনে নিয়ে যায় বহু দূর।
নিস্তব্ধ কালো রাতে গহিন পথে
পাড় হতে হবে সীমান্ত,
বুনো কাঁটা লতা ঝোপ ঝাড়
কাদা পানি জল সমুদ্র অশান্ত।
চৌকুশ সীমান্ত রক্ষীর অস্ত্রের মুখে
আলু পিয়াজের বস্তায় কিংবা তেলের জারে,
দেশান্তরী হবে বাংলাদেশের পথে
মানবিক শেষ আশ্রয় হয় যদি ওই পাড়ে।
এখানে কেটে করে মাথা আলাদা
মানুষ পোড়ায় জলজ্যান্ত,
বার্মিজ সেনাদের যুদ্ধ ক্ষেত্র
নেই কেন তাদের খান্ত।
রক্ত স্রোতে নাফ নদী আজ
প্রবাহিত লাল বর্ণে,
যায়কি জানা এ সংবাদ
বিশ্ব মহলের কর্ণে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।