স্বাধীনতা তুমি
- হাসান রাকিব - উত্থান ২৫-০৪-২০২৪

স্বাধীনতা তুমি,
ভারসাম্যহীন রুগ্ন,
জরাজীর্ণ ভগ্ন।

স্বাধীনতা তুমি,
বন-জঙলে পড়ে থাকা ধর্ষিতা বোনের লাশ,
ধরা ছোঁয়ার বাইরে থাকা ধর্ষকের উচ্ছ্বাস।

স্বাধীনতা তুমি,
ধুলোয় জর্জরিত কোনো মলিন পোষাক,
ভাবাবেগহীন নিরুত্তাপ কোনো পরিবর্তনের ডাক।

স্বাধীনতা তুমি,
নদীতে ভেসে বেড়ানো লাশের সাড়ি,
দুঃখী মায়ের দীর্ঘশ্বাস আর আহাজারী।

স্বাধীনতা তুমি,
পথের ধারে দাঁড়িয়ে থাকা টুকাইয়ের ক্ষুধাতুর চাহনি,
ছড়িয়ে থাকা ঘন বস্তী জড়াজীর্ন কুটির আর ছাউনি।

স্বাধীনতা তুমি,
শাসকের মুঠিতলে একচ্ছত্র ক্ষমতা,
দুর্বল নিপীড়িতের উপর চালানো নীর্মমতা।

স্বাধীনতা তুমি,
শিক্ষাঙ্গনে সাঁজোয়া সন্ত্রাসের ত্রাস,
কোটি প্রানের স্বপ্নগুলো আঁধার করেছে গ্রাস।

হে স্বাধীনতা,
কবে পাবো তোমায় তোমার পূর্ণরূপে,
সকল অপকর্ম ভস্ম করে নবরূপে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।