গৃহত্যাগী
- শামিম সাগর ২৯-০৩-২০২৪

কৈশোরে যে প্রেমিকাকে নিয়ে গৃহত্যাগী হবো ভেবেছিলাম,
সে অবশ্যি আজ গৃহ ছেড়েছে।
পিত্রালয় ছেড়ে আজ তার ঠিকানা মেগাসিটির দামী কম্পার্টমেন্ট!
অবশ্য আমিও আজ গৃহত্যাগী হয়েছি,
সাবেক প্রেমিকা কথা না রাখলেও-
রাজপথ,দুপুরের রোদ,মেঘলা
আকাশ আমার সঙ্গী হয়েছে সানন্দে!
শর্তহীন বোহেমিয়ান জীবনে ভালোই আছি ওদের সঙ্গী করে।
অবশ্য সবাইকেই জীবনে একবার গৃহত্যাগী হতে হয়।
জীবিকার টানে,পাকস্থলীরর বিদ্রোহে ঘর ছাড়ে মানুষ।
বিশ্বচরাচর চাষ করে ফেরে,
কেউ ঘরে ফিরে খালি হাতে,
আবার কেউবা মুঠো ভরে।
সেসব আমার বিষয় নয়,
সেসব না হয় ঈশ্বরের হাতেই তোলা থাক।
আমি কেবল ভাবি ওই এলুমিনিয়াম এর চাঁদকে দেয়া কথা,
কৃষ্ণচূড়ারা আজও বিছিয়ে রেখেছে পথ,
নাম না জানা তারাগুলো আজও পথ দেখায় মিটিমিটি ছন্দে,
প্রিয়তা,শীততাপনিয়ন্ত্রিত তোমার দামী কক্ষে কি শুধুই ফরাসি ঝাড়বাতি জ্বলে??
ল্যাম্পপোস্টের নিয়ন আলো ছাড়িয়ে এক মুঠো জ্যোৎস্না কি তোমার জানালা ভিজিয়ে দেয় না?
তারাবাতি গুলোকে তুমি এতটাই উপেক্ষা করো?
অভিমানে প্রতিরাতে খসে পড়া তারাগুলোকি তো তোমাকে আলোড়িত করেনা?
বুকে বিশাল প্রশ্নবোধক এঁকে মহাশুণ্যে ঝুলে থাকা রুপোলী চাঁদটাকে কখনো দেখেছো তোমার জানলার জাপানি পর্দা সরিয়ে?
প্রিয়তা,যদি দেখতে তবে তুমি আবার গৃহত্যাগী হতে,
হ্যাঁ,শর্তহীন ভালোবাসায় সমুদ্রের ঢেউ এর মত আছড়ে পড়তে আমার বুকে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।