বিজয়োত্তর পণ
- সোহেল আহমদ ২৮-০৩-২০২৪

ঊনপঞ্চাশের দাবিগুলো ভুলিনি,
ভোলেনি বাঙ্গালি সেই মড়াকাহিনী।

বায়ান্ন'র সেই মিছিল ও বিক্ষোভ,
শুকোয়নি রাজপথের রক্তের ছোপ।

চূয়ান্নের সেই সে যুক্তফ্রন্ট বিজয়-
বাংলার ইতিহাসে আজও অক্ষয়।

পঞ্চান্নের সেই 'মারী-চূক্তি'র শপথ-
মেটায়নি চাহিদা, বরং করেছে বিপথ।

আটান্ন সালের ঘৃণ্য সমর-শাসন
হয়েছে বিচ্ছিন্ন, স্থায়ী হয়নি আসন।

ছেষট্টি'র সেই 'ছয়দফা'র পট-
থামেনি বাঙ্গালি- অকুণ্ঠ অকপট।

ঊনসত্তরে সেই গণ-অভ্যূত্থানে
আজও হাঁক ছুড়ি- প্রাণের আহ্বানে।

সত্তরের নির্বাচনী জয়- ইতিহাসে
এখনও হিম হয় রক্ত- বৈরিতা-ত্রাসে।

একাত্তরের গণহত্যা'র সে কাহিনী-
শুনলে জ্বলে মন- এ জাতি যা সয়নি।

যে মাটিতে গোর- হে শহীদ তেজস্বী,
যে-ই আসে, মরবে- হোক সূর-রাক্ষসী!

বিজয়-ঝাণ্ডা হাতে আছি মহড়ায়-
অর্জিত মান রক্ষার্থে- অতন্দ্র পাহারায়!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।