বালিকা......
- আকছার মুহাম্মদ - বালিকার শেষ বিকেল ২৮-০৩-২০২৪

মেঘলা দিনে বালিকাকে বলেছিলাম
আজ বৃষ্টিতে ভিজি
পাখির ডানা নেড়ে, ঘুরে ঘুরে
জোড়া যমজ পক্ষী হয়ে।

বালিকা বলে, আকাশের কান্নায় তুমি সুখ খুজে -
কেমন করে উড়বে আকাশ পানে
তুমি কি ছদ্মবেশী, ধ্বংসের দেবতা?
আমি হেসে বললাম, দূর বোকা কে বলেছে
আকাশের কান্না! আকাশ তো স্তবকে স্তবকে ভিন্ন
এটা সুর্যপুজারীর বানোয়াট কথামালা।

সে বাপু আমি বুঝিনা, আমার মন বলে
আকাশ কাদে, মুক্ত উদাশ হতে -

তোমার মন পিঞ্জর আর কি বলে মেয়ে?
একটু ঢং করেই বললাম বালিকাকে
বালিকা হাসে, চির অমলিন সে হাসি, চেনাজানা
তবুও আজ মনে হল এ বালিকা আমার নয়
পূজারির, শত সাধনায় পাওয়া প্রণয়িনী।

সহয় হাত নেড়ে বালিকা উঠে দাঁড়ায়
সাড়ে তিন হাত নৈসর্গিক লীলাভূমি জেগে উঠে
থুতনির নিচ থেকে-উরতের পেশি, কোমর
দোল খায়, পোড় খায় আস্তরিণ আয়েশে।
নুপুর ঝড় ধেয়ে আসে কাধে, পিঠের চামড়ায়
তুলতুলে খাদ্যের জলাশয়।
এক হাতে চোখ ভুজে, অন্য চোখ খুলা রেখে-

শাহজাদা, এক চোখে কি দেখো
: ভড়া পৃথিবী
: এটা আমার জান্নাত
:অন্য চোখে - আধার কঠিন
: তুমিহীন আমার স্বপ্নের কির্তন খোলা

আমি হাসি, হেসে হেসে লুটোপুটি খেয়ে
বালিকার চোখে চোখ রাখি
তৃষ্ণার নদী এক হয়ে জন্ম নেয়, নগ্নীকরণ বাঁশি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

almamun1996
২১-০২-২০১৯ ১২:০০ মিঃ

সুন্দর কবিতা

aksarjuned
২১-০২-২০১৯ ০৯:১৭ মিঃ

মন্তব্য আশা করছি