যেদিন আমি থাকব না
- আহমেদ উল্লাহ্ - ভবের মুসাফির ২৯-০৩-২০২৪

যেদিন আমি থাকব না ধরণীর বুকে তেমনি চলবে ধরা আপন গতিতে আমার বিহনে তেমনি সাজবে পৃথিবী, সাজবে আকাশ চন্দ্র-তারার মেলাতে! আমার কন্ঠ থেমে যাবে নিস্তব্দ নির্দয়তায়, বাজবে সকল কন্ঠ আপন ঐক্যতানে! কোকিল গাহিবে তেমনি মনের মাধূরীতে- মাতিয়ে তুলবে ধরা কূহু কূহু তানে; আমার হাসি থেমে যাবে অনন্ত আহ্বানে তেমনি হাসবে ধরা আপন হরিষে.. হাসবে সন্ধ্যাতারা, হাসবে শুকতারা তেমনি তেমনি হাসবে প্রকৃতি বাদল বরিষে! জোস্না-প্লাবণে তেমনি প্লাবিত হবে ধরা, তেমনি কুলষিত হবে রাত অমা-আঁধারে! তেমনি ফোটবে ফুল, সাগর তরঙ্গে অকুল, যেদিন আমার নিবাস অনন্ত জীবন-পুরে! ধরার অনন্ত-কাননে তেমনি দুুলিবে কাঁশ তেমনি রূপময় প্রকৃতি হেমন্তে! মনুষ্য-কোলাহলে তেমনি মাতবে ধরা আমি নির্বাসিত সেদিন চির অনন্তে! ভোরের বিহঙ্গ তেমনি ডাকবে ডালে ডালে, নিদ ভাঙাবে ঘুমন্ত প্রকৃতি-মানবে, ভেরের কুয়াশায় তেমনি তেমনি সিক্ত হবে ধরাতল আমার অস্থিত্ব যেদিন থাকবে এই ভবে। পৃথিবীর সংগীত তেমনি বাজবে নব নব সুরে, তেমনি বাজবে বেদনা-ধ্বনি রিক্ত হা-হাকারে! তেমনি আসবে বসন্ত, তরু-পল্লব হবে মূকলিত আমিই থাকব না সেদিন রঞ্জিত ভূবন মাঝারে..!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।