এক স্বপ্ন কন্যার খোঁজে
- আহমেদ উল্লাহ্ - ভবের মুসাফির ২৮-০৩-২০২৪

হেমন্তের কী অশান্ত স্তব্দ নির্ঘুম দীঘল রজনী! ঘুম নেই আমার, ঘুম নেই আকাশ, তারকা আর নিশাচর বনবাসীদের... অবিরত ঝিল্লিতানে স্তব্দ রজনি কেঁপে ওঠে- সংঘবদ্ধ শেয়ালের হাঁকে, ঝোঁপের আঁধারে নৃত্যে মেতে ওঠেছে জোনাকিরা ঝাঁকে ঝাঁকে... বল্গাবিহীন তেজী অশ্বরূপী অসংযত মন ছুটে যায়-- একুশ বছর আগের কোনো এক নীরস বসন্তে হলুদ বসনে ঘোমটাপরা মাঠের আনাচে-কানাচে খুঁজে বেড়ায়-- গাঁয়ের কোনো এক অবুঝ বালিকাকে... ঢেউ খেলানো তিতাসের ঘাটে চুপটি মেরে বসে তাকিয়ে থাকে-- গাগরিবাহী ললনার পানে... একুশ বছর আগে যার সাথে দেখা হয়েছিল- কার্তিকের মেঠোপথে, তিতাসতীরের শুভ্র বিভাময় কাশবনের ধারে; দেখা হয়েছিল-- ফাগুনের পাতাঝরা নিবিড় অরণ্যের নির্জনতায়, ভালোবেসেছিলাম তাকে, আপন করে নেওয়ার বৃথা চেষ্টায় জীবন ছিটকে পড়ে কোন অজনা মরুর ময়দানে; প্রেমার্ঘ নিবেদনের উন্মত্ত প্রচেষ্টায় পার হয়ে গেল জীবনের একুশটি বসন্ত! হয়নি সে-কথা বলা, কেবল বৃথা গলায় পরেছি বিরহের মালা; একাই রয়ে গেলাম জীবনভর তবুও ভুলিনি তারে, হাল ছাড়িনি- উত্তাল প্রেম দরিয়ায় ডুবুডুবু তরীর... আজও পথ চেয়ে আছি-- কিনারে ভিড়বে তরী, দেখা পাব তার; মিলন হবে দুজনার...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।