হেমন্তের শুকনো নদীর তীরে
- আহমেদ উল্লাহ্ - ভবের মুসাফির ১৯-০৪-২০২৪

ওগো প্রেয়সি, তুমি একবার এসে দেখে যাও- হেমন্তের রোদেলা আকাশ, নিথর মেঘমালা ওড়াউড়ি করে সাঁঝের প্রান্তরে। কার্তিকের বিভাময় কাশফুল, শিশিরভেজা সোনালি প্রান্তরে খেলা করে হিম কুয়াশা; যার পরশে মনের অলিন্দে জেগে ওঠে নব নব প্রেম, নিত্য নতুন সৃজনের পংক্তিমালা। একবার শুনে যাও এসে- নব-চেতনায় ওড়েচলা পাখির কলতানে বেজে ওঠা নবান্নের গীতাবলি, ফসলের মাঠে পাকা ধানের ছন্দময় নৃত্যে বেজে ওঠা রুনুঝুনু গুঞ্জন, মাড়াই মেশিনে বেজে ওঠা প্রশান্তির ধ্বনি, কৃষাণির হাসিমাখা মুখে ফুটে ওঠা হাসির সুর-লহরি; নব মুকলিত ফুলে ফুলে ব্যস্ত মধুপের অদম্য ছুটোছুটির গুঞ্জন। আমি পথ চেয়ে বসে থাকি তোমার-- হেমন্তে শুকিয়ে যাওয়া সাঁঝের নদীতীরে জল নিতে আসবে কখন, কার্তিকের রঙিন সাঁঝের বরণে সাজাব তোমায় হেমন্তের শুকিয়ে যাওয়া সন্ধ্যা-নদীর তীরে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।