অনৈক্য
- আব্দুল মান্নান মল্লিক ২৪-০৪-২০২৪

অনৈক্য

আব্দুল মান্নান মল্লিল

চক্ষু থাকতে অন্ধ ধন্দে,
শিরাপিড়াই ধরে।
শীর্ষাসনে কৌশল বাঁধে,
মাথা গরম করে।
ভেদাভেদের বাসা বাঁধে,
মহামিলনের মাঝে।
ফুসমন্তর কানে কানে,
কিবা সকাল সাঁঝে।
এ-উহারে চিনতে নারে,
এইতো জীবন সার।
কেমন করে চলব তবে,
মানব জনম বেকার।
গুরুভার আর দায়ভার,
দিলাম যখন হাতে।
চলতে মানা মিলেমিশে,
তোমার আমার সাথে।
বিধিনিষেধ বানাই ওরা,
শীর্ষে আসন পেতে।
ধর্ম বাঁচাই কেমন করে,
নামহীন মানবজাতে।
সরল পথের মানুষেরা,
চলতে সরল পথে।
শীর্ষাসনের মানুষ ওরা,
বাঁধে জাতপাতে।
গড়ব ভাবি সভ্য সমাজ,
ভালোবাসায় মুড়ে।
জাতবিচারে দ্বন্দ্ব বাঁধে,
রুখবো কেমন করে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।