ব্যর্থ
- মৌমিতা পাল ২৬-০৪-২০২৪

ছেলেটা সাঁতার জানতো না।
আর সাঁতার জানতো না বলেই,
আস্ত একটা নদী
চিরটাকাল ওর অধরায় রয়ে গেল।
অবশ্য তাতে কোন মাথাব্যথাও রইলো না।
ছেলেটা লোলুপ দৃষ্টিতে তাকিয়ে দেখল
নদীর তীরবর্তী জঞ্জালময় বদ্ধ জলাভূমির দিকে---
নোংরা-পাঁকে খেলতে থাকা মাছগুলোর দিকে।
মাছ ধরার লোভে ছেলেটা সারা শরীরে পাঁক মাখলো,আঁসটে গন্ধ ছড়ালো।
ক্লান্ত,ব্যর্থ হলো।
অথচ সামনে বহমান নদীর ছলাক্-ছলাক্ নৃত্য
ছেলেটার চোখেই পড়লো না।
শুধু সাঁতার শিখলো না বলেই
নদীর গভীরে ঝাঁপ দিয়ে
একদন্ড শান্তি পেল না।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।