আমি ভবঘুরে
- আহমেদ উল্লাহ্ - ভবের মুসাফির ২০-০৪-২০২৪

** আমি ভবঘুরে**

আবার আসব কোথায়---
কোনকালে, কোনরূপে, স্থলে কিবা জলে?
গিরি,অরণ্য নাকি মরুর দাবানলে?
জানি না বন্ধু ওগো কী আছে কপালে!
মায়া স্বপন মাখা দুদিনের এ কালে;
কেন বন্ধু হলে মোর এত ভালোবেসে!
অনাদি অসীম এ প্রেমের পারাবারে-
কী অনুরাগ দিব তোমায় অঞ্জলি ভরে!
শুন্য-হস্তে এসে ধরায় যাবার বেলায় দায়মাল;
দেনা-পাওনার এ বসুন্ধরায় আমি চির কাঙাল!
ভিখারির করিবার দান কী আছে কোন কালে?
দ্বীনবেশে অভাগার আরতি তোমার চরণতলে!
জন্মান্তরের চির ¯্রােতধারায় আমি ভেসে ভেসে;
তোমায় হারায়ে বন্ধু সদা রিক্ত-ক্লিষ্ট ক্লেশে!
খুঁজে খুঁজে হয়রান আজও ভবধামে ঘুরে--
ক্লান্তি নাহি প্রাণে, তবুও খুঁজি হয়ে ভবঘুরে..!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।