প্রেরণা
- শাহানারা সুলতানা তানিয়া ২৯-০৩-২০২৪

একদিনের ভরসায়
মুছে যায় বর্ষপুরনো ঝড়ের ক্ষত।
আমাদের তো এমনই বাঁচতে হয়,
ঝিঙ্গে ফুলের নব পরিণয়সূত্রে
যেমন রাগিণী বিষে নীল হয়,
আমাদের আকাঙ্ক্ষাগুলো পথ বদলায় ।
রঙ বদলায় ক্যানভাসের
আমরা থাকি সেই অকৃত্রিম মাদকতায় ।
যার ছলে বিশাল ত্রিপিটক
ভুল মনে হলেও বেঁচে যাই ভবিষ্যৎ অনিশ্চয়তায়।
জোর থাকবে মননে,কলমে,রংয়ে,ক্যানভাসে,
আমাদের জোর থাকবে স্মৃতিতে থাকা ব্যার্থতায়,
আমাদের জোর থাকবে কুৎসিত অভিজ্ঞতায়,
আমাদের জোর থাকবে রাতের নষ্টচাঁদ ঘিরে,
যা আমাদের ঘুমোতে দেয়না ।
এটাই কি সার্থকতা নয় ?
যা থেকে আরো দৃঢ় হবে রাগ ।
খেটেখুটে ক রাতের ঘুম শান্তিতে কিনবো আর বলুন !
সারা জীবন অশান্তির চর্চা করে
একটা জন্ম নিয়েই শুদ্ধ হই ।
কর্ম যাই হোক না কেন,
আমরা মানু্ষেরা, সবাই কোন না কোন মহৎপ্রাণ ।
কেননা,ক্ষুদে বালিকণারও,
পৃথিবীতে কোন না কাজ দিয়েই, বিধাতা পাঠান ।
মানু্ষতো, সৃষ্টির এক মহা আশ্চর্য !
অতএব, কেউই হতাশ হবার কোন যৌক্তিকতা নেই,
পদচারণার নামই জীবন, হোঁচট খাওয়া
নতুন উদ্যমের প্রেরণা মাত্র ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।