অনুভূতি একটা দুই দুয়ারী ঘর
- শাহানারা সুলতানা তানিয়া ২৮-০৩-২০২৪

একটা স্বপ্নখেকো রাত
আদিমতা ছাড়া
তোমার কাছে কিছুই চায়না ।
যদিও পরিত্যাজ্য,
ভুলহীন অপরাধগুলো ।
জানালার ভেতর দিকে শিটকিনি লাগিয়ে
চাঁদ দেখার অপেক্ষায় আছো ।
এমন ও তো হতে পারে
সূর্য আজ তাকে আলোই দেয়নি ।
স্বভাবতই,
বৃষ্টির পর মানুষ মেঘের অবদান ভুলে যায় ।
আলোকের লালসায়
বিক্রি করে মায়ের নাকের নোলক ।
ওদিকে ভাঁড়ারে
অনুভূতি আটকা পড়ে আছে সহস্রাব্দকাল ।
অনুভূতি একটা দুই দুয়ারী ঘর;
এক দরজায় প্রবেশ করলে
অপরটি আপনা আপনিই বন্ধ হয়ে যায় ।
একদা ভালোবাসা এসে আটকা পড়লো,
তুমি প্রবেশদ্বারে পাহারাদার রাখলে একচোখা দৈত্য ।
ভেতরের জন খুঁজছে পালাবার পথ
একচোখা দৈত্য খুঁজছে শিকার ।
মন এখন বিচারকের আসনে,
অনুভূতি দুজনকেই ভালোবাসে, মুক্তি কাকে দিবে?
তোমাকে!
না কি সেই ক্ষুধার্তকে যে শিকার খুঁজছে ?
স্বপ্ন এসে রাতকে জাগিয়ে দেয়
অনুভূতিরা, আটকে পড়ে থাকে নির্মম বাস্তবতায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।