পুনর্জন্ম
- শাহানারা সুলতানা তানিয়া - প্রভাতী পদ্ম ২৬-০৪-২০২৪

প্রতি রাতে আমি নারী হয়ে উঠি
ভোর জেগে গেলে ঘুমিয়ে যায় রাত ।
আমি মানুষের রূপে দেখি
ক্লান্ত শ্মশান...
যার ভেতরে ঘুমন্ত মানুষগুলো
প্রতিবারের হৃদয়ের মতোই জ্বলে ।
আমার বিলাসী বকুলের দ্বৈধ ভুল
ভুল হয়ে ফুটে পদ্ম সরোবরে ।
সমুদ্রের আছে আকাশ বিলাস
আকাশের উচ্চতায় ঘুমিয়ে থাকে
মগ্নচৈতন্য...
মাতাল হলেই যে চেতনারা,
বোধহীনতায় ভোগে পুনর্জন্মে ।
আঙ্গুলের ভাঁজে বাধন জুড়ে যায়
আর আমার নারীজন্ম!
বদ্ধভূমিতে একটা শ্মশান রচনা করে
হাসি হয়ে লোকমুখে ফিরে ।
মেনে নেয়া নিয়তিতে থাকে,
আমি লড়াইয়ে বাঁচিয়ে নেই মমতা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

masud-rahman
০১-০৬-২০১৭ ০৫:০১ মিঃ

"আমি লিড়াইয়ে বাচিয়ে নেই মমতা" এই লাইনের ভেতর থেকেই শাহানারা সমাজে নারীর অবস্থানকে স্পষ্ট করেছেন,
জানান দিয়েছেন লড়াইয়ের, এবং " সমুদ্রের আছে আকাশ বিলাস কিম্বা আকাশের উচ্চতায় ঘুমিয়ে থাকে মগ্নচৈতন্য "
সবকিছু মিলিয়ে কবিতাটি হয়ে উঠেছে সর্ব পঠন যোগ্য।