লোকালয়ে কোলাহল হবো না আর
- শাহানারা সুলতানা তানিয়া ২৪-০৪-২০২৪

কতটা অবেলা হলে
এইভাবে ভেসে যেতে পারে মেঘ ।
ভুলের আড়াল ভুল হলে
জড়ো হবেনা আর নতুন কোন আবেগ ।
এসো ভীতি হই
জানালায় জমে যাবো শীতে
লোকে বরফ ভেবে মুছে ফেলবেনা আর ।

কতটা অবহেলায়
একটা চারাগাছ মরে যায় কৈশোরে
অবুঝ অন্যায়গুলো ডালপালা বিস্তর মেলে ।
জন্মে যায় বিষাদ
জীবনের প্রতি প্রবল ঘৃণা, ক্রোধানলে
বসন্ত খুঁজে ফিরে নিদাঘে পৌঁছে দিন ।
এসো দুপুর হই
আগ্রাসনে ভয় পাবে মজুরের দল
ঘর হতে বের হয়ে করবেনা আর তাড়া ।

কষ্টটারে কষ্টে ফেলে
চলে যাই সীমান্তের কাঁটাতারে ।
তীর ঘেষে যে স্রোত আসে
ভয় তার পাড় ভাঙ্গার উল্লাসে ।
আমি মগ্ন হই,
ডুবে যাই অতলে নিদ্রার মতোন এক ঘোরে ।
এসো নেশা হই
লোকে আগলে রাখবে যতনে ।

কত যে অপেক্ষার প্রহর
একাকী কাটিয়েছে রাত, এইসব ঘুমের শহর ।
এসো আঁধার হই
মিলিয়ে যাবো শামীয়ানায়, কেউ জানবেনা পারাপার ।
বেসামাল,
তীর্থভূমে স্বপ্নেরা জাগছেনা আর ।

এসো মালি হই
ফুলহীন যত বাগানগুলো,অনাদরে
তাদের বুকে গভীর খরা ।
এসো ফোয়ারা হই
ধুয়ে, মুছে দিই শতাব্দীর জঞ্জাল ।
এইসব লোকালয়ে
কোলাহল হবোনা আর, মনে রাখবে না আর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।