আদিম ঠিকানা
- শাহানারা সুলতানা তানিয়া ২৯-০৩-২০২৪

খুব করে চাই, শহরে একটা যুদ্ধ হোক
আমার হাতে রাইফেল নেই ।
মস্তিষ্কের সাথে মনের দ্বন্দ
আমার হয়েছে ভুল, চিনতে পারিনি তাকে ,
কে শত্রু ছিল,কিংবা মিত্র ?
দুবেলা কুচকাওয়াজে কেঁপে উঠে প্রান্তর
বিভেদে আটকায় মহাকাল ।
অতঃপর, দুয়ারে দিন এসে উপস্থিত হয়
অরুণিমা,
তার নামে রচনা হয় বিসর্জন ।
খুব করে ক্লান্ত হই,
যখন আয়নায় দেখি সেই একই স্থিরচিত্র ।
আয়না যদিও মিথ্যা বলেনা,
আমার সেই পুরনো বিদ্বেষ, সে একটা নকলবাজ
আমার ছবিই আমাকে ফিরায় ।
মিছিলের পূর্ব দিকটায়
একটা শ্লোগান ছিলো, মনে ছিলোনা
আমার মনের অধিক, আমার অপ্রিয় কিছু নেই ।
ভীষণ ক্ষোভে, একটা স্থির রাগ
আমি নড়তে পারিনা ।
অবশ হয়ে যাওয়া হাত পা, বিদ্রোহ করতে চায়
যুদ্ধে যেতে চায়, কেড়ে নিতে চায় মুখোশ ।
এই অচল অস্তিত্বে
চাপা কণ্ঠস্বর, ভিজে আসে চোখ ।
আমার মায়ের গলায় দড়ি,
বোনের পরিধেয় আপাদমস্তক ঢাকা,
আমার চোখে ক্রোধাগ্নি ।
আমি ভালোবাসি, আমি হেরে যাই,
আমি এগিয়ে আসি,আমি পিছিয়ে পড়ি,
আমি ক্ষমা করি, আমি হই অপরাধী,
অন্যায়ের সুতো ধরে পিছলে পড়ি,
অনাস্থায় নিভে যায় শয়নঘরের পিদিম ।
আমার ইচ্ছে করে
একদিন বাঁশীতে সুর তুলে জানিয়ে দেই
এ আমার আদিম ঠিকানা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

masud-rahman
৩১-০৫-২০১৭ ২০:৪৮ মিঃ

শানারার এই কবিতাটি আস্তে আস্তে সুন্দর হয়ে উঠেছে,
"আমি ভালোবাসি আমি পিছিয়ে যাই.......... এ আমার আদিম ঠিকানা ".... ভালোলাগলো।