মানুষ খুজি
- আব্দুল আহাদ ১৮-০৪-২০২৪

মানুষ খুজি
কে তুমি অন্ধ তাই, দিনদুপুরে মানুষ খুজ ভাই !
সর্বসিদ্ধি মানব, হেতায় কেন দৃষ্টিপট হয়না তাই।
দুলিতেছে চরণ দর্পো, কতশত ভুমিমল হেতায়।
জুকিয়া উদরীরোগে ছড়িয়ে স্বার্থপুরের দিকে।।
এইত' মানব পরিচয় দিলে বন্ধু হে আমায়!
ঘুরিতেছি মানুষ খুজে কতশত দিবারাত্রি তাই,
ডুবিয়াছে তার যৌবনরতি জনপ্রিয় ক্যামেরা বন্দি,
পৃষ্ঠতলে মরন দলে লুপাটে আসিয়াছে পার্শ্বচরে।।
হায়নার কাল থাবা চুষেছে ওই কোটি জোটি।
কাল অর্থের মরণ ব্যাধি মহামারী দেখো সকল বস্তীবাসি।
আইন আদালত মসজিদ মন্দির ছড়িল মহামারি!!
বল কোথায় আছে শান্তির তরী মহৎ মাঝি।
দিনদুপুরে মানুষ খুঁজি কোথায় ঐ মানুষগুলি,
যার হাড়ির জুল পায় তাহারি প্রতিবেশী,
যার লেহান হস্তাদি নিরাপদ তার স্বজাতি,
যাহার মৃত্যুকালে মুর্চায় যায় তার প্রতিবেশী,
অসহায়ের মুখের হাসি ক্ষিদার জলে পার্শ্বচরী,
বস্ত্রহীনের পোশাক দানে গৃহহারার আশ্রয়ণ।
দিনদুপুরে মানুষ খুঁজি কোথায় ঐ মানুষগুলি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।