হে জাতি তোমরা হেরে যেওনা
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২৪-০৪-২০২৪

গেল গেল ভাই, শান্তিটা ছেড়ে
যত ঘটনা রটনা,চারিদিকে উড়ে!
নাস্তিক আস্তিক খেলা শুরু হল ওদের
কেউ দেখল না আপন আমল ধর্মের;
রাস্তায় রাস্তায় প্রতিবাদ মূখর হল সকলে,
পার্থ্ক্য পেলাম না কোন আসল নকলে,
শুধু দেখি উত্তাল মিছিল ধর মার শব্দ
অস্থির বুলি সাম্প্রদায়িক উগ্রবাদের যুদ্ধ ।
মুক্তি কাঁদুনে গ্যাসে কাঁদে,গণতন্ত্র ছল ছল
আপন স্বার্থে বলে, প্রতিবাদী তোরা চল চল।
ঐ বুঝি শাসকেরা সব একাকী খেল,
ভয় নেই,শান্তির নামে ঐ পাল উড়ল
একি দেখি ক্ষমতার লোভে এরা তৈরী,
শান্তি নামে গড়ে তুলে সাম্প্রদায়িক বৈরী!
তরুণ যত অন্ধ ছেলে, যেন অবুঝ বাচ্চা!
না বুঝেই ওদের ডাকে, দিচ্ছে শান্তির গচ্ছা;
বিপদগামী হয় বিদ্রোহী হয় জাতির শত্রু হয়
মৃত্যু হয় আর অবশেষে ঘৃণিত হয় ।
রঞ্জিত গায়ে নিথর দেহে বীরত্ব কি যে এর
হে জ্ঞানী হে শান্তি প্রিয় আজই বুঝাও এদের।
জেনে রেখ,শান্তির নামে অশান্ত বীর এরা বঙ্গে
যুদ্ধ করছে লাল সবুজে মানবতার সঙ্গে;
ভ্রান্ত মন্ত্রে ওরা চালায় ছুরি মেশিনগান,
”স্বর্গ্ জয়ী” বিশ্বাসে বিসর্জ্ন দেয় প্রাণ!
প্রভূ প্রিয় মানবতা করে যায় তারা খুন;
সাবধান!সাবধান!ওরা খেয়েছে শয়তানের নুন ।
এটা কোন নিছক খেলা নয়,অগ্নির সঙ্গে খেলা,
রক্তে রাঙানো মানবতা ধবংসে লাশের মেলা;
এমন নিষ্ঠুর খেলা বন্ধ কর চটপট
অজ্ঞদের ভ্রান্ত মন্ত্রে তরুণ আজ ছটফট;
ওরা ধেয়ে আসছে স্বর্গ্ নামে জাতিকে ঠকাতে ।
হে জাতি তোমরা হেরে যেওনা এ খেলাতে ।
--------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

shahin50
৩০-০১-২০১৭ ০৪:১৯ মিঃ

ঠিক কথাটাই তুলে ধরেছেন কবিতায়

shahin50
৩০-০১-২০১৭ ০৪:১৯ মিঃ

ঠিক কথাটাই তুলে ধরেছেন কবিতায়