এত বই কেনরে?
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২৯-০৩-২০২৪

এই দেখ জ্ঞানী গুনি, ব্যাগ তার কাঁধে
এই দেখ বই লয়ে সোনামণি কাঁদে ।
কত কথা শুনি সেই শিক্ষা নাকি পায়-
ব্যাথা ঠ্যাং উঁচু শির বেঁকে বেঁকে যায়;
স্কুল ব্যাগ টেনে টেনে ঘাড় মটমট মটমট
ছাত্র ছাত্রী বই দেখে ভয়ে ছটফট !

কেউ কাঁদে কেউ বেঁকে প্রাণ তার হাঁপিয়ে
এত বই দেখে তাই ছা্ত্র যত ঝিমিয়ে !
ওরে বিবেক ছুটে আয়,ছিনে নে ক্রন্দন
দে তোরা কম বই, গড়ে তোল বন্ধন ।
ব্যবসা ঐ দেখে তোর লেগে আছে খটকা
এত বই কেনরে? কার উপর রাগটা ?

হালের এই প্রশ্নটা লিখে রাখিস গুছিয়ে,
উত্তর দিস সময়ে নইলে আলো হারিয়ে ।
আলো কেন নিভে, বল দেখি পর কে ?
দিলি দেখি কত বই কেন তবে থমকে?
শিক্ষায় বেজাল কেন? ভ্রান্ত কেন পন্থায়?
লোভ কেন শিক্ষায়, আর ভুল কেন পাতায় ?
কার নাম বিদ্রোহী? কার নাম র্দূনীতি?
বলবি কি, তোরাতো এদেশ গড়িসনি !
--------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।