ফুল কলি আজ ফুলদানিতে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২৯-০৩-২০২৪

কতোদিন বাগানে ফোটে না ফুল কলি, দেখি শুধু
মোবাইল দর্পণে ফুলের উচ্ছাস
দেখি বদ্ধ দুয়ার, খোলাহীন জানালা, ডিজিটাল আওয়াজ
মুক্তকাশের বদলে দেখি ঘরের কোণে নতশিরে ফুল!
স্বাধীন সমীরণে ফোটার কোন স্পৃহা নেই, কম্পিউটারের ডেক্স থেকে
সদ্য গজা আলোহীনা তুরু লতা,
অথচ যেখানে ফুটতো ঠিকই অমীত সম্ভবনার স্বপ্নীল গোলাপ
এখন সেখানে দেখি পর্ণগ্রাফীর নগ্ন তরঙ্গ কিংবা মাদকের ছোবল;
বিশ্বায়নের আধুনিক চর্চায় আজ বিপথে আগামীর ফুল..
কোথাও নেই খোলা মাঠ, মুক্ত আকাশ, বাতাসের সিগ্ধ সুবাস,
শুধু ইমারত, নোংরা ধূলি কণা আর যান্ত্রিক অগ্রাসন
এখানে তারা কয়েদি, আলোহীনা বদ্ধ ঘরে পরাজিত সৈনিক;
আজ ডিজিটাল প্রেমে ক্ষণে ক্ষণে প্রযুক্তির ভ্রান্ত জ্ঞান
সারাক্ষণ বদ্ধ ঘরে কিংবা মোবাইল কম্পিউটারে নিমজ্জিত
কলিদের কোথাও দেখিনা ফুলের স্বপ্ন
সারা অঙ্গে মাখা যেন ঝরা জীর্ণ্ রুগ্ন অবকাঠামো
দুরন্ত গতি অদম্য স্পৃহা সংকীর্ণ্ মন জগতে আবদ্ধ ।
জ্ঞানের প্রতীক আজ ভুলে গেছে খাতা কলম বইয়ের স্পর্শ্ !
বদ্ধ ঘরের ভেলকুনিতে থেকে থেকে নত জানু দন্ড শিরে
ফুল কলি নেই বাগানের মগডালে চিরচেনা সবুজ ঘিরে ।
ফুল কলি আজ ফুলদানিতে সাজানো প্রাণহীনা সম্ভার
মুক্ত আকাশ সতেজ বাতাস সামাজিক বন্ধন নেই তার!
সব কিছু ঘিরে আছে অসুস্থ প্রতিযোগীতার রুগ্ন ডালপালা
অবশেষে ফোটে না ফুল কলি, কোথাও দেখি আর
দুরন্ত সুবাসে উড়ন্ত বাতাসে সৃজন বিকাশে ।
শুধু তাকিয়ে দেখি ফুল কলি আজ ফুলদানিতে
অসামাজিক অগ্রাসনে বদ্ধ ঘরের ভেলকুনিতে ।
ডিজিটাল যুগের নগ্ন প্রেমে সারাক্ষণই মোবাইল হাতে ।
---------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।