বসন্তের উঁকিঝুঁকি
- আব্দুল মান্নান মল্লিক ২৮-০৩-২০২৪

বসন্তের উঁকিঝুঁকি

আব্দুল মান্নান মল্লিক

কোথায় যেন ডাকছে কোকিল কুহু-কুহু,
তবে কি আজ বসন্তের খবর হল শুরু?
ওই যে শাখে বৌরি ডাকে কুক-কুক,
সবুজ রঙে মাথায় ঝুঁটি লাল টুকটুক।
বউ কথা কও ডাকে পাখি ওই গাছে,
কাঠবিড়ালি লেজটি তুলে কেমন নাচে।
রোদ দুপুরে পথিক জিরায় গাছের তলে,
ছোট্ট পাখি দোল খেয়ে যায় মাধবী ফুলে।
ফুলের কুঁড়ি ভরে এল শাখায় শাখায়,
গাঁজা মৌ-এ ভ্রমর নেশায় শাখে ঘুমায়।
পত্র-মুকি ফুটবে কখন সেই অপেক্ষায়,
ওই বসন্ত আসবে প্রথম সবুজ পাতায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৭-০২-২০১৭ ০০:০১ মিঃ

মনোমুগ্ধকর

abdulmannan62
০৪-০২-২০১৭ ১২:০৪ মিঃ

বসন্ত আজ আসার অপেক্ষায়। শীতের ছিদ্রপথে লুকিয়ে উঁকিঝুঁকি মারছে। বাংলার আকাশ বাতাস আজ যেন উল্লাসিত। বাতাসের সাথে সুর মিলাতে অভ্যাস করছে
বনের পাখিরা। গাছপালা নতুন সাজে সাজতে শুরু করেছে তার আসার অপেক্ষায়।