সে -ই -সেরা
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২০-০৪-২০২৪

আমার আমি জেনেছি কি কভূ?
নাকি শুধু ভেবেছি পরের টুকু টানি !
পারেনাতে সে -ভাবি শুধু তাই- এ জগতে ভাই
এ কোন মানব আমি -অপরের দোষে দৌড়াই ?
সে যা আমিও তাই -নাহি কভূ দেই ঠাঁই
ছৈ শূন্য নীড়ে আমি দিবা নিশি কাটাই ।
আমি যে অধম -উত্তম নহে তার মত যাই
প্রশ্ন কি করেছি কভূ আমার আমি জেনে ?
ওহে মানব ওহে প্রিয়- চল নিজেকে করি যাচাই
তুমি যাকে ভেবেছো দোষে- নহে সে তাহা বহে
তালাশ করে দেখনা তারে কতটুকু উর্ধ্বে রহে
হও যদি উত্তম তবে আপনারে চিন আগে
শোধে নাও নিজের দোষ অপরে নাহি দেখে
ছুড়ে ফেল কালো মেঘ মনে যত ঘিরে
শ্রদ্ধা কর পর তরে আপনারে শুদ্ধি করে ।
দেখবে তবে তুমিই সেরা সকলের উর্ধ্ব শিরে
পরকে নহে পর ভাব গীবতের সুরে সুরে
কাছে টান চিন তারে আপনারই দোষ খুঁজে
সে- ই -সেরা নিজকে চিনে অপররে ভাল বুজে ।
-----------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।