মানুষ রূপে হওনি মানুষ
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২৮-০৩-২০২৪

মানুষ রূপে হওনি মানুষ হয়নি তোমার হুশ
শ্রেষ্ঠ তুমি হারায়ে পথ করছো কত দোষ
নশ্বর ভবে ছিনিয়ে তবে খাচ্ছ তুমি ঘুষ
রিপুর দহে নিচ্ছ কেড়ে পরের যত খোশ ।

ঘুষ- টিপস -কমিশন -কত -নাম তার
কাজটি নহে তোমার কভূ - ওহে কর্ণ্ধার
দায়িত্ব ঐ পেয়েছো তুমি বিধির উপহার
তুমিই কিনা ক্ষণিক মোহে ভাঙ্গছো স্বপ্ন মার !

উপর নীচ মধ্য সারি চলছে যে যার মত...
করেনা কাজ টাকা বিনে ক্ষমতাদরী যত ।
একি দেখি মায়ের কোলে-ওহে রাষ্ট পিতা ?
চারিদিকে তোমায় ঘিরে মুখোশপড়া ছাতা ।

সেবার ভ্রতে নষ্ট পথে আজিকায় তোমার ছেলে
কর্মে ফাঁকি চাটুকদারী সেবার চেয়ার দোলে
ক্ষমতার জোরে কলম চালে স্বজন প্রীতির নেশা
দুষ্ট তীরে ফিরেই তরী বাংলার যত পেশা ।


চুক্তিবিনে হয়না পূরণ ভোক্তভোগীর আশা
ওহে মাতা- ওহে পিতা- একি তোমার দশা ?
কষ্টে পাওয়া তোমায় মাগো দিচ্ছে ওরা ধসে
ঘুষ গোর চাঁদাবাজি মানব অধিকার নাশে ।

চাকুরী পাওয়া সোনার হরিণ তোমার কোলে মাগো
কুটচালে ঐ ভেঙ্গে আশা পুড়ছে তোমার লগো ।
যোগ্য ছেলে -যোগ্য মেয়ের জীবন আজ কাল
দুষ্ট গ্রাসে ন্যায্য পাওনা নেইতো আর ভাল ।

মানুষ রূপে হওনি মানুষ ক্ষণিক ধরায় এসে
ক্ষমতা দিয়ে নিচ্ছ কেড়ে যে যার মত কষে ।
দেও যে ছুড়ে লোভ লালসা রওনা ভোগীর পাশে
তোমার ছোঁয়ায় ওঠাও জেগে সোনার বাংলা হেসে ।
--------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।