হয়না মূল্য যোগ্য গুনে
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২৯-০৩-২০২৪

দেখবেটা কে ধুঁকছে কত বেকার যুবক ছেলে ?
কর্ম্ নেই ভব ঘুরে আঁধার পথ চলে ।
ঘরে বাইরে নাইরে ঠাঁই আপন পর ভুলে
কেউ আসেনা জীবন রণে নত শির কালে ।

আজিকায় এসে প্রিয় প্রিয়সী চায়না তারে কভূ!
লাল-সবুজের স্বর্গ্ তীরে আলো সদা নিভূ।
দেখবেটা কে ধুঁকছে কত ছেলে মেয়ে পিতার !
সাধ যে ছিল দেখব তারে ধরবে হাল জয়ের ।

যোগ্য গুনে চাকুরী পাবে স্বাধীন মায়ের কোলে
হারবেনা কেউ জিতবে সবে লাল সবুজের পালে ।
দেখবেটা কে নিচ্ছে কেড়ে অধিকার আজ হালে ?
বেকার ছেলে দিন শেষে নেইতো আর দলে ।

অথচ পিতা স্বপ্ন লয়ে উড়ায়ে বিজয় নিশান
হঠিয়ে দোসর লাল-সবুজে রেখেছে দেশের মান
দেখবেটা কে – মায়ের কোলে- একি ছন্দ পতন!
বঞ্চিত আজ দামাল ছেলে পায়না খুজে স্থান।

বেকার বেকার অভিশাপে কত ছেলের প্রাণ
স্বপ্ন ভেঙ্গে আপন নীড়ে অগ্নি দহের বান
দেখবেটা কে যোগ্য ছেলে পুড়ছে মায়ের ধন !
হয়না মূল্য যোগ্য গুনে অর্থে বাজায় গান ।
-----------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।