ওগো মাঝি খুল আঁখি
- মোঃ আমিনুল এহছান মোল্লা ১৬-০৪-২০২৪

উর্ধ্ব শিরে জম্ম তোমার অশুভ যত ঘিরে
বাঙ্গালী মনে জেগেছো সদা মুক্তির পথ ধরে
ঐক্যের মাল্যে রেখছো জাতি হিন্দু মুসলিম সবে
করনি বিভেদ সাম্প্রাদিয়ক মন চিত্তে ভেবে ।
আজিকায় দেখি তোমার পালে কত শত লুকে
আপন স্বার্থে ঝাপিয়ে বুকে রক্তের হোলি আঁকে!
কেরা ওরা চিনেছো কভূ অন্তঃ দুয়ার খুলে ?
অসাম্প্রাদিয়ক নৌকায় চড়ে হিংস্র পাল তোলে!
ভাবছো যারে তোমার ছেলে সেতো তাদের দলে
সাম্প্রাদায়িক জঙ্গীবাদ মুশতাক নীতির ছলে ।
পশ্চাতে ঐ বিশ্বাস এনে বাংলা মায়ের কোলে
হারিয়ে পিতা বঙ্গ তাজ শুন্য নেতা হালে ।
তুমিই মাঝি পিতার নায়ে চাই যে তোমার সানে
ভাসাও তরী ওদের ছুঁড়ে জনতার ডাক শুনে ।
নৌকার যাত্রী দিচ্ছে নূঁয়ে তোমার স্বপন তরী
দেখছো কি ঐ --
কেমন আছে অসাম্প্রাদায়িক ফেরী ?
আদিবাসী সাঁওতাল চাকমা হচ্ছে কেন বলি ?
চাই যে সবে পিতার নায়ে অসাম্প্রদায়িক চলি ।
ওগো মাঝি খুল আঁখি দেখ তোমার কালি
শত্রুর সাথে সঙ্গ গড়ে মারছে আজ তালি ।
যাচ্ছে ভুলে পিতার মন্ত্র করছে ঘর খালি ।
তোমায় নায়ে হিংস্র ছেলে বাংলার অলি গলি।
তুমিই পার রুখতে ওদের আইনের রশ্মি ঝুলি ।
----------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।