পাশাপাশি
- মোঃ আমিনুল এহছান মোল্লা ১৯-০৪-২০২৪

কে নারী- কে নর- কে বলেছে পর ?
যে বলেছে –
সে দুর্ব্ল -সে ঘৃণ্য -সে স্বার্থ্পর ।
হয়নি গড়নি ধরণীর বুকে দু’জনার দুঃখে
যা কিছু অর্জ্ন বিপরীত মোহে অন্তিম সুখে ।
দূর্বার পথে ডানা তার মেলে একই প্রাণ দেহে
অন্তিম ভ্রতে আলিঙ্গনে নারী সেই রণ সহে
দূর্গ্ম গিরী উঁচ টিলা হারি আনে জয় তরী
আঁধার পথের আলোর বাহক রঙ্গাণের পরী
সংসার কর্ম্ আগলে তারে নরের সঙ্গ ধরি
ভয় যত তেড়ে সম্মুখ ভ্রতে গর্বিত যত নারী
উত্তাল পথে নির্ভিক নারী শান্ত নদীর বাঁকে
হাল ধরে ঐ সমর মঞ্চে মায়ের ছবি এঁকে।
অর্থনৈতিক মুক্তি দানে নরের নিকট আলো
তরীর মাঝি মাল্লা নারী পাশাপাশি চলো ।
দু’মিলনে শ্রদ্ধাবোধে তাড়া্ও মনের কালো ।
কে বলেছে পর ওরা নরের পুলক প্রেমে ?
জীবন তটের সৌরভ নারী নরের অন্তঃ ফ্রেমে ।
মহনার ঐ সফেন ঢেউ নারী কোমল জলে
নরের গহিন ওঠুক জ্বলে বিভেদ যত ভুলে ।
--------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।