তৃতীয় গোলাপ
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২০-০৪-২০২৪

এইতো সেইদিন অগ্রজের অনুজ হাঁটি হাঁটি পায়
স্কুল প্রা্ঙ্গণের বারান্দায়, কখনও মাঠে শার্ট্ প্যান্ট গায়
পড়ন্ত বিকেলে পাড়ার ছেলেদের ভীড়ে খেলার মাঠে
দুরন্তপনা অনুজ !
সেই ছুটে চলা সবুজ ঘাসের দীপ্ত তটে
সাইকেলের প্যাডেলে কিংবা মোটর বাইকে পথে ঘাটে
ঐ দুর কোথাও হারিয়ে যাওয়া অনুজের দীপ্ততা
এ যেন এক বিষ্ময়!
জাগতিক বৃত্তের বাইরে কোন এক অনন্য শৈলী ।
সবাই অবাক হত , অনুজ কি কোনদিন স্বরুপে ফিরবেনা ?
বাগানের চারটি ফুলের একটি ফুল- তৃতীয় গোলাপ ।
সে ফোটত কিন্তু আপন রূপের বাইরে…
সে হাসত সে খেলত সে উড়ত ক্রিকেট মাঠে কিংবা বিপরীত পালে
এমনি করে দিন যায় রাত আসে অবিরত চলে…
খেলার মাঠে স্কুল প্রাঙ্গণে দিগন্ত পেড়িয়ে অনুজের ডানা মেলে
কখন যে সুবাস ছড়িয়ে যৌবনের উত্তাল ফুলে- সেই অনুজ !
হয়তো কেউ টেরই পায়নি !
কিন্তু বাগানের দ্বারে নিত্য উড়া সহপাঠীদের কেউ
ঠিকই টের পেল ।
আমাকে বলল, আপনার অগ্রজের অনুজ ”তৃতীয় গোলাপ”
যৌবনের মগডালে অপরূপা সাজে –আগামীর পথ চেয়ে
আমাকে ডাকছে,আমাকে ডাকছে- কোন এক শিহরিত স্পন্দনে ।
উচ্ছাস উদ্দীপনার দুরন্ত গতিতে পূলকের সন্ধিক্ষণে ।
ঐ উঠছে ঐ উঠছে কাল মেঘ জয়ী সাফল্যের রবি
ঐ হাসছে ঐ হাসছে সোহেলের ফ্রেমে তৃপ্তির ছবি।
ছাড়নি হাল হারনি কভু তোমাদের পথ জয়ে
তৃতীয় গোলাপ অনুজ তুমি নাহি থাক আর ভয়ে ।
-------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।