বিজয়ের ষোড়শি
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২৫-০৪-২০২৪

বিজয়ের স্পর্শ্ সুখে লেখা হউক অজস্র কবিতা
সব পিপাসার অবসান ঘটুক চেতনার কোলাহলে
প্রতিদিন প্রাতঃরাশে নবীণ তপন উদয়ে
দীপ্ত শপথে এ পৃথিবীর সীমানা ছাড়িয়ে
চেতনার স্মৃতি সৌধে গড়ে উঠুক বাঙ্গালীর পান্ডুলিপি
বিজয়ের যৌবন উৎসবে অগ্নি অভিসারে
সিংহের মতো জাগ্রত হউক আগামী প্রজম্ম ।
গভীর থেকে উৎক্ষিপ্ত হউক উজ্জ্বল বসন্তীরঙা
ভরাট বুকের উপ্চে-পড়া নীলাভ প্রেমে
পরিপূর্ণ চৈতন্যে বিচিত্র মিলনে বিচিত্র সংগমে
সদা উড়ন্ত থাকুক রক্তে পাওয়া লাল সবুজ পতাকা ।
অপরাজেয় বাংলা, জাগ্রতী চৌরঙ্গী, শহীদ মিনার কিংবা স্মৃতি সৌধ ।
লাল-সবুজ মায়ের কোলে উচ্চারিত হউক-
””আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি””
প্রবাল পাথরে আঁকা বাঁকা গিরি পথে উদগ্র কামনায়
বাঙ্গালীর সূর্য্ সন্তানেরা অমর থাকুক স্বপ্নীল যাত্রায় ।
বিদ্বেষের আতস-বাজি ধবংস হউক সাম্যের অভিপ্রায়
ধর্ম্ বর্ণ্ নির্বিশেষে প্রণয়ের আবাহনে জেগে থাক
বিমুখ প্রান্তরে বিষাদের গহীন বিস্তার আজই থেমে যাক ।
অমোঘ নিয়তি দ্রোহের আগুন চিরতরে ধ্বংস হউক
বাঙ্গালীর মননে বাঙ্গালীর উদ্দীপনে মুক্তি যুদ্ধের শপথে
বিজয়ের অঙ্গিকার অটুট থাকুক সত্য সূর্যালোকের মত
বঙ্গ বন্ধুর নির্ম্ল নিদের্শ্ ৭ মার্চের গর্জিত ভাষণের মত
লাল সবুজের উৎসবে পরাস্ত হউক ভ্রান্ত অজ্ঞ অশনি
দেশ প্রেমের প্রবল তরঙ্গে ভেসে যাক বিজয়ের প্রতিধ্বনি
পলাশের রাঙিমারে ডানা মেলে থাকুক শিউলি শিশির পাখি
বিজয়ের ষোড়শি সুনীল আকাশে উড়ে যাক সবে যেন দেখি ।
------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।