আমি নবাগত
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২৫-০৪-২০২৪

আমি নবাগত,আমি দেখিনি প্রবীণের রক্তক্ষয়ী সংগ্রাম
মাঝে মাঝে অলি গলি কিংবা বড় বড় ইমারতে দেখি
আলোক সজ্জার ঝলকানিতে লাল-সবুজের উৎসব !
দলে দলে কত লোক পুস্প স্তবক হাতে স্মৃতি সৌধে,
কর্তা কর্ত্রীর বাসভবনে হৃদয়াঙ্গম সংবর্ধনা, দেশী বিদেশী
কুটনৈতিক যোদ্ধাহত মুক্তি যোদ্ধা বিরঙ্গনা অথবা
দলের অনুগত কেউ ।
হাতে গোনা ঘুটি কয়েক বীর শ্রেষ্ঠ পরিবার বীর উত্তম বীর বিক্রম বীর প্রতীক
কিংবা লিপিবদ্ধ কতক মুক্তি যোদ্ধাদের মহামিলন ।
আমি নবাগত, খুব জানতে ইচ্ছে করে এত বৈষম্য কেন ?
শুনেছি, বঙ্গ বন্ধু শেখ মুজিবের আহবানে সাড়ে সাত কোটি বাঙ্গালী
আবাল বৃদ্ধ বনিতা ,তাতী কুমার জেলে সর্ব্স্তরের জনতা.
সেইদিন মুক্তি যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল যার যা ছিল ।
আজ ওরা কোথায়- হে কর্তা- হে কর্তী ?
আমি নবাগত, আমি সেইদিনের ঘটনা প্রবাহ দেখেনি তবে যা শুনেছি যা শুনছি
সবই ধাঁধাঁর মত মনে হয়, যেরূপ দাদা দাদী বলত
বিশ্বাস করতে পারছিনা কোনটি সঠিক কোনটি বেঠিক ।
আমার কঁচিমনে অবিশ্বাসের দাবানল পুড়ে পুড়ে যাচ্ছে ।
কেন যেন মনে হয় অধিকাংশ স্বার্থ্পর ক্ষমতালোভীর মিথ্যাচার ।
কি মুক্তি যোদ্ধা কি সুশীল কি জ্ঞাণী কি অন্য কেউ !!
ব্যক্তি লোভে সবাই একাকার ভিন ভিন ফ্লাট ফর্মে ।
আমি নবাগত, আমি বুঝতে পারিনা আমি জানতে পারিনা
ঐতিহ্যের সেই গর্বিত অর্জ্ন মুক্তি যুদ্ধের প্রকৃত ইতিহাস
বিজয়ের মর্ম্ কথা চেতনার মূল স্পর্শ্ ।
আমি দ্বিধাগ্রস্থ আমি বিরক্ত আমি বঞ্চিত।
আমি জানিনা জাতয়ি সঙ্গীত আমি চিনিনা মুক্তি যোদ্ধা আামি বুঝিনা স্বাধীনতা..
অথচ চারিদিকে দেখি কত বিচিত্র উপস্থাপন ভিন ভিন গোষ্ঠির ব্যানারে
কিন্তু কোথাও নেই চেতনার উৎসব, শুধু খুশী করার বনিতা
এই যে এত দিবস জাতির সম্মুখে কি কাজে আসে বল ?
আমি নবাগত আমি গোঢ় অন্ধকারে তোমাদের ঘৃণ্য প্রতিযোগীতার কাছে
চেতনাগুলি আজ মৃত্যুর পদযাত্রী, আমি বুঝিনা মুক্তি যুদ্ধ আমি বুঝিনা বঙ্গ বন্ধু ভাষণের তাৎপর্য্
আমি বুঝিনা ভাষা দিবস, আমি বুঝিনা স্বাধীনতা দিবস, আমি বুঝিনা বিজয় দিবস ।
আমাকে বুঝতে দেওয়া হয়নি ।
ওরা অগ্রজ ওরা হীন ওরা বিবাদে জড়িত ওরা ইতিহাস বিকৃতির ধারক ।
বলবে এর জন্য দায়ী কে ?
আমি জানতে চাই কোন চেতনার বলে আগামীর কর্ণধার হব ?
হে শ্রেষ্ঠ সন্তানেরা ,
দিয়েগেছো মুক্ত দেশ, দিয়েগেছো স্বাধীনতা
দিয়ে যাওনি চেতনার মর্ম্ বাণী ।
দেখে যাও, তোমার অর্জিত স্বাধীনতা আজ দ্বিধা বিভক্ত স্বার্থ্ লোভীর অগ্রাসনে ।
আমি নবাগত, আমি জানতে চাই শহীদ মিনার ,আমি জানতে চাই স্মৃতি সৌধ,
আমি জানতে চাই জাগ্রত চৌরঙ্গী, অপরাজেয় বাংলা কিংবা জনতার অধিকার ।

-------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।