উপসংহার
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২৯-০৩-২০২৪

হে পথিক, তোমার পদ যাত্রা উপসংহারে পৌঁছবেতো ?
কাঁটা যুক্ত যাত্রা পথে আলোহীন স্তম্ভ সারি সারি দাঁড়িয়ে
সুরঙ্গের ঐ প্রান্তে সরু সরু ছিদ্রের বাঁকে ,কত আশা উঁকি দিয়ে
একটু আলোর প্রত্যাশায় পথিকের পথ চেয়ে অগণীত প্রত্যাশী
ইতি পূর্বে বারংবার তোমার পূবর্সূরী সুরঙ্গের শেষ প্রান্তে
একটু আলো দেখবে বলে ।
কিন্তু পারেনি, কোন অদৃশ্য অসুরী ঝড়ে বিবেকহীন ধরণী ।
হে পথিক, রঙ হীন কত মৌয়ের অনাগোনা
ঐ দেখি ফুলে ফুলে আগামী বসন্তের বিরামহীন প্রস্তুতি
মধু সংগ্রহে হরেক ভঙ্গিমায় মৌয়ের কত দল
তোমার বাগান ঘিরে ।
ওরা বসন্ত চায় ,ওরা মধু চায়, ওরা সুবাস চায়
অসংখ্য বাধা ,অসংখ্য বৈরী হাওয়া , অগণীত ত্রুটিযুক্ত পথ
এত কিছুর পর উপসংহার পাবে কি ?
হে পথিক, তুমি কান্ডারী ,তুমি রণ বীর, তুমি অভিভাবক
তোমার চারিদিক ষড় জালে ঘেরা বৈচিত্র রঙে সজ্জিত
লাল-সবুজ মায়ের আঁচল বিষাক্ত শুলে শূলে আবৃত ।
ধরণীর প্রেমিক প্রেমিকা বিষাক্ত মৌয়ের তীর্য্ক শূলে আজ পরাস্ত
হে পথিক, তোমাকে শুনতে হবে মায়ের ষড় ঋতুর আর্ত্ চিৎকার
বৈচিত্রে ঘেরা গ্রীষ্ম, বর্ষা ,শরৎ,হেমন্ত,শীত বসন্তের চিরায়িত রূপ ।
তোমাকে ভাবতে হবে রূপসী মায়ের সংগ্রামী চেতনার কথা
হে পথিক, ওরা মধুপিপাসু, ওরা বিষাক্ত শূল, ওরা লোভী মৌ
ওরা বসন্ত পাগল ,ওরা কৃষ্ণ কালো, কোলিকের অবয়ব
ওরা শাসন শোসনের বিমূর্ত্ প্রতীক !
হে পথিক, আসুকনা ঝাঁকে ঝাঁকে তোমার পানে, তাতে কি ?
তুমি ফোটিও উপসংহারে
গ্রীষ্ম, বর্ষা ,শরৎ,হেমন্ত,শীত বসন্তে -সব ঋতুতে
রূপসী বাংলায় প্রেমিক প্রেমিকার মুক্তিতে ।
-----------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।