উৎসবহীন শিক্ষা
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২০-০৪-২০২৪

তোমার শিক্ষার পথ রেখেছো সংকীর্ণ্ করি
বিচিত্র কলাকৈশলে
হে কান্ডারী !
নিজ স্বার্থের ফাঁদ পেতেছো নিঁপুন হাতে
শিক্ষার্থীর কোমল প্রাণে ।
এই প্রবঞ্চনা দিয়ে প্রকৃত শিক্ষাকে করেছো বঞ্চিত
বই উৎসবে নিরুত্তাপ প্রাণ, উৎসবহীন শিক্ষা
তার তরে দেখিনি প্রত্যাশার সূর্য্ ।
তোমার পদাংক তারে
সে পথ দেখায়নি !
অথচ তার পথ ছিল সম্ভাবনাময় সমুজ্বল ।
তোমার হরেক পদ্ধতি হরেক নীতি হরেক কৌশল
তারে ক্ষত বিক্ষত করেছে বারে বার
তার অন্তর বাহির আজ নত শির বিশ্ব মঞ্জিল
সে শিক্ষা দেওনি তারে, যে শিক্ষা তার গৌরব
আজিকার শিক্ষা সুবাসহীনা পুস্পের উৎসব !!
হে কান্ডারী !
সরল বিশ্বাসে সে যে আলোহীনা পথে পথে
এলোমেলো শিক্ষার অভিশাপে
আপন অগ্নিতে দগ্ধ উৎসবহীন শিক্ষা
লোকে তারে বলে দন্ডহীন বীর্য্
কিছুতে পারেনা তার সৃষ্টিতে
বিজয়ী পুরষ্কার দিয়ে যায় সে ।
হে কান্ডারী !
দিনা্ন্তবেলায় শেষের আশা দিলেম তোমারই সৃজন তরে
চাই শুধু শিক্ষার উৎসব বয়ে যাক শিশুর অন্তরে অন্তরে ।
---------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।