দ্বিতীয় গোলাপ
- মোঃ আমিনুল এহছান মোল্লা ১৬-০৪-২০২৪

যে দিন থেকে প্রেম বাগানে ফোটন্ত দ্বিতীয় গোলাপকে দেখেছি;
তার সব সৌরভ দেখেছি !
বিস্ময়র চোখে চেয়ে কতবার দেখেগেছি গোলাপের পাঁপড়ি
হৃদয় ভিতরে যেন শিরহন তোলে অনুভূতিদের
বীর্য্ শক্তির মতো দুর্বার গতিতে জেগেছে;
অজান্তে –কেমন যেন প্রেম উৎসবে মেতে
স্পর্শ্ শূন্যতায় স্তব্ধতায় ফিরে দেখি তোমায়
তুমি আর নেই!
পাঁপড়িরা সব নিজ স্বার্থে ডানা মেলে অন্ধ মোহের দিকে
সরে যায়-রিষ্ট পুষ্ট মৌয়ের সাথে নিষ্ঠুর পাষাণের মতো
প্রেমের তপ্ত-দিনে- মরুচরে শেষবার তাকিয়ে তবুও
কখনো শিশির প্রভাতে যখন মেলেছে পাপড়িগুলো
দেখেছি দ্বিতীয় গোলাপ !
আর নিয়েছি পাপঁড়ির সুবাস
আজ সব স্মৃতি; আজ সব স্মৃতি;
আজ অনেক দিন হলে গেল হয়না পাঁপড়ি উৎসব
প্রেমের স্রোতের চেয়েও ঢের উত্তাল, অনেক করুণ।
তবুও আবার উচ্ছাস! হারানো সেই স্বপ্ন বাসীদের
ধূসর বর্ণির পৃথিবীর দিকে তাকালে শুধু তুমি
কোথাও ফোটন্ত ফুলে-গোলাপী রঙে-হৃদয় মন্দিরে
অদৃশ্য কামনা থেকে চোখে ফোটে উঠে
কল্প জগতের সেই- দ্বিতীয় গোলাপ ।
প্রাণের শিরা উপশিরা ছুঁয়ে মৃতোপম স্পন্দন নীড়ে ।
তুমি সেই সৌরভের সব দান দিয়ে গেছে বলে
মনে হয়; প্রেম আজ অন্তর্দীপ্ত শিরহন ফুলে ।
-------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।