শিক্ষা অন্ধের আলোক সিঁড়ি
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২০-০৪-২০২৪

শিক্ষা কি তবে দুষ্টের বলি ?
দিকে দিকে আজ ঝরছে কলি,
ভ্রান্ত পথে যাচ্ছি যে চলি
আগামীর স্বপ্ন সবাই ভুলি ।

আঁধার ঘরের দুয়ার খুলে
বাণিজ্য আজ বাংলার স্কুলে
এই ফি সেই ফি হরেক তালে ।
ব্যক্তি স্বার্থে জাতিকে ভুলে ।

কিসের দোষে আলোর ক্ষতি ?
দেখছো কি তোমার শিক্ষানীতি!
নাইতো সেথায় সাম্যের প্রীতি
বইয়ের পাতায় শিক্ষা ভীতি!

শিক্ষা দেবে নাকো? দেবে না আলো?
আপন ঘরে লুকিয়ে আজ কত কালো !
মান চাই, শিক্ষা চাই -যদি হ্যা বল
তবে,বৈষম্যহীন শিক্ষানীতির পথে চল ।

ঐ দেখ জাতীয় সংগীতে পদাঘাত করি,
কত দল কত মত মাকে যাচ্ছে পুড়ি !
চল আজই চল, আমরা বিদ্রোহ গড়ি
আলো পাবার প্রত্যয়ে হাতে হাতে ধরি ।

চল ছিঁড়ি, অজ্ঞদের ভ্রান্তনীতিকে ছিঁড়ি,
একই মন্ত্রে মৌলিক শিক্ষানীতির দলে ভিড়ি
না না পারেনা ,হতে পারে না
শিক্ষা দুষ্টের বলি ।
ওরে দুষ্ট শিক্ষা অন্ধের আলোক সিঁড়ি ।

জানি, অন্ধ হেরে ওঠবে জেগে চির আলোর বান
ঐক্যের ভাষায় গাইবে সবে জাতীয় সংগীত গান ।
-------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।