আমি সেই চির-সংগ্রামী বীর
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২০-০৪-২০২৪

সংগ্রামকে যেন ভালবেসেছি জীবন যুদ্ধে বহুবার
মর্মে মর্মে ভেবেছি তারে দূর্বার ।
প্রেমিকা ভেবে মুগ্ধ হৃদয়ে চেয়েছি জাগিবার-
কত রূপে তারে পড়েছি গলায়, ভেবেছি সে উপহার !
রন্ধে রন্ধে শিরা উপশিরায় অতঃপর।

যত শনি সেই ব্যর্থ্তার কাহিনী, পরাজিত প্রেমিকের ব্যাথা,
অতি হিনমন্য ভীরুদের কথা,
অসীম ঘৃণ্য জগতে ওরা এসে দেখা দেয় অবশেষে
সংগ্রামী রক্ত চক্ষু ভয়ে ব্যর্থ্তার ধরণী ভেসে
চিরপরাজয়ী কাপুরুষের বেশে।

সাহসীরা জগতে সদা চলেছে সৃষ্টির অনুপম স্রোতে
বীর্যের অদম্য ইচ্ছের উৎস হতে
জয়ের উল্লাসে করেছে খেলা কোটি প্রেমিকার মাঝে
হারেনি কভূ সমর রণে, বিরহের লাজে-
সাধনার প্রেমিকেরা নিত্য জেগেছে অভিনব সাজে!

আমি সেই চির-সংগ্রামী বীর ,দৃঢ় চিত্তে গাঁথিয়াছি;
জয়ের অদম্য স্পৃহায় সমর রণের যোদ্ধা হয়েছি ।
পায়নি ভয় নিখিলের দুখ, করেছি জয় ইচ্ছের প্রীতি
কর্ম্ প্রেমের শিহরন বুকে, গড়েছি প্রণয়ের স্মৃতি–
সমর রণের মূল মঞ্চে গেয়ে গেছি, সাধনার গীতি শুধু সাধনার গীতি।
--------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।