আমি হকার- সেই হকার
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২৯-০৩-২০২৪

আমি হকার- সেই হকার
পথে ঘাটে অলি গলি গড়ে তুলি গরীব বাজার
ভয়ে আমি চেয়ে খাকি দুর হিংস্র বুলডোজার পানে!
এই বুঝি এল কোন ধবংস লীলা জেগেছে প্রাণে !
আইনের বাদল উঠেছে যেন স্বার্থ্ লোভীর গানে!
কেউ দেখেনা দুঃখীর সাগর হৃদয়ের দুয়ার খুলি
কর্তা মায়ের আইনের ধারক গিয়েছে সবই ভুলি!

আমি হকার- সেই স্বপন নীড়ে
একটু বাঁচার তাগিদে আমি গিয়েছি তোমার দ্বারে
বুঝেনি তোমার হেঁয়ালি মন দেখেনি আমার কাঁদা-
ঘুড়িয়ে মুড়িয়ে নিঃস্ব করে, পথে পথে দিয়েছো বাধা!
এই বসুধার আশ্বাস ঐ আজ যেন সব ধাঁধা ।
স্বপ্নের জীবন আঁখির জলে গিয়েছে বুক ভ’রে !

আমি হকার- চেয়েছি একটু ভূমি
অসহায়ের মতন কর্তা সানে কত যে গিয়েছি আমি !
মিছিল মিটিং অঝর কান্না গলেনি মন তবু অবশেষে
হিংস্র দানবের বুলডোজার কখন যে সব নিয়েছে ভেসে!
নীল নকশার দৌরাত্বে সাঁঝের আঁধারে দুষ্ট মিলে মিশে’
হকার আকাশে আজ যেন কৃষ্ণ গায় ধোঁয়া ওঠে ধূমি!

আমি হকার- আমি কি তোমাদের মাঝে!
প্রিয়ার আঁখি জল সন্তানের অহাজারি- কানে কি বাজে?
পড়ে আছে আমার অন্ন হারা পরিবার,চারিদিক আঁধার!
বেশী কিছু চাইনা, শুধু ভূমি দাও ,যেন পাই একটু নীড়
যেথায় আসবে তোমরা, নির্বিগ্নে চলবে ক্রেতার ভিড় !
পাই যেন একটু সুখের আকাশ স্বপ্ন নদীর তীর
তোমার পাশে রাখ আমায়, বিধির প্রভাত সাঁঝে !
-------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।