হে আধুনিক যুবক যুবতী
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২৪-০৪-২০২৪

ভেবে দেখি না, কোথায় যায় বা না যায় যুগের মেয়ে ছেলে,
প্রভাত প্রহরে ডুবতেছে রবি, নেশার তন্দ্রায় হেসে খেলে ।
যৌবন ক্ষয়ে যারা নেশা খায় ষোল কোটি স্বপ্নের গ্রাস,
যেন চিতার তটে অবেলা পুড়ে বাংলা- একি সর্বনাশ!

কত কথা আধুনিক ভাব নগ্ন গায়ে কাপড় আজ দুখে!
পিপাসু ভ্রমর উড়ে উড়ে খায়, যুবতী নেই আর সুখে!
প্রিয় গো, আর পারিনা সইতে আামি,বড় জ্বালা এই বুকে !
সম্মুখে দেখি আধুনিক যুবক যুবতী, যা আসে তাই কয় মুখে ।

মার বুক হতে ছেলে হেরে যায়, উগ্রবাদ জঙ্গীবাদ করে হে ত্রাস
ফুল কলি বেলী পাপড়ি খুঁয়ে সুবাসহীনা তরুণী ,কীটে খাওয়া লাশ!
আধুনিক রঙ্গ মঞ্চে তরুণ তরূণী লুফেছে ধ্বংস এনেছে খাস!
শত কোটি স্বপ্ন জাতির প্রত্যাশা অঙ্কুরে করছে বিনষ্ট করছে নাশ।

জাতি বেশী কিছু চায় না , চায় পড় বেশী, আর একটু জ্ঞান
হে আধুনিক যুবক যুবতী গর্জে উঠ, মায়ের বুকে আজ জ্বলে আগুন!
ওগো যুবক যুবতী, তোমরা সম্মুখে যাও, মুছে ফেল কালি চুন
তোমরা হের নাকো দুষ্টদের কাছে, যারা চায় তোমাদের খুন!

ওরা দেবে নাকো, তোমরা বীরের বেশে দেশে দেশে গান গেয়ে;
তোমার বন্ধনায় চায় নাকো ফিরে আগামীর পথগুলো জয়ে!
ওরা অস্ত্র দেয়, নেশা দেয় ,অভিশাপ দেয়, হারায় ছেলে-মেয়!
মা কাঁদে, পিতা চুপ, হতভাগা যুবক যুবতী ,ওরা দেখে চেয়ে!

আমি বলি, ওদের কথা শোনিস না বীর্য্, ফিরে আয় আলোর কূলে
হে আধুনিক যুবক যুবতী, যোগ্য হয়ে উঠেছিস, তাড়া ওদের দলে দলে
শিক্ষার আলো জ্ঞানে ঢোকা ,এই বেলা চল নেশা নগ্নতা ভুলে;
খুঁজে নিস তোর ভালটা যেয়ে, জীবন যুদ্ধের প্রাতঃকালে ।
-------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।