একি দিলে প্রভাত পাঠে
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২০-০৪-২০২৪

ছোট ছেলে ছোট মেয়ে নতুন বই হাতে
তবুও কেন ছাত্র ছাত্রীর আনন্দ নেই তাতে?
চোখের জলে গালে হাতে চুপটি করে বসে,
বইটি পেয়ে কিসের ভয়ে স্বপ্নকে সে দোষে?
নেইকো হাসি নেইকো খেলা নেইকো মুখে কথা,
নতুন বইয়ের আলোটি সেই আজ গিয়েছে কোথা?
ভাবছে শুধু ভুলে ভরা বইগুলো আজ কেন?
কিংবা ভাবে কার স্বার্থে করছে কাজ হীন!
বই নিবে না পড়বে না আর স্কুল করবে চুরি
ছাত্র ছাত্রীর কোমল মনে বাঁধছে এবার আড়ি!
বইটি পেয়ে চোখের জলে ছুটে মায়ের কোলে ,
একি দিলে প্রভাত পাঠে বইয়ের পাতা খুলে!
ওরে পিতা ওরে মাতা বইটি পড়ে দেখ
ভুলে ভরা বইটি দিয়ে আমায় বল শিখ ।
নবীন আলো সোনামণি যদি ভাল পেতো-
মায়ের পাশে সদা রত জাতির আলো হতো।
---------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।