ব্যঞ্জন- বর্ণ্
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ১৮-০৪-২০২৪

ক- কলম ধর বই পড়
খ- খেলার মাঠে স্বাস্হ্য গড়।
গ- গুন্ডামী ইয়াবা আজই ছাড়
ঘ- ঘরের কোণে বাগান কর
ঙ- ল্যাঙ মেরে ঐ সত্য ধর ।
চ- চলার পথে স্বপ্ন দেখ
ছ- ছাত্র ছাত্রী পড়ায় থেকো
জ- জ্বালিয়ে আলো ভুবন বুকে
ঝ-ঝগড়া বিবাদ মিটিয়ে সুখে
ঞ- লাঞ্ছনাকে যাও যে ভুলে
ট- টগবগিয়ে জ্ঞানের ফুলে
ঠ- ঠাট্রা বিদ্রুপ ছুঁড়ে ফেললে
ড- ডাকবে তোমায় প্রাণ খুলে
ঢ- ঢাকঢোল যদি পেতে চাও
ণ- সাম্যের বাণী গেয়ে যাও
ত- তলোয়ার জ্ঞানের কলম বই
থ- থেমে কেন নেওনা ঐ ?
দ- দায়- দায়িত্ব নিতে হবে
ধ- তোমার কাঁধে জাতির সবে
ন- নেশার জগত দাও ছুড়ে
প- পাল্লা দিয়ে দেশকে গড়ে
ফ- ফিতনা ফ্যসাদ আজই পুড়ে
ব- টেন্ডারবাজি বোমাবাজি চাঁদাবাজি
ভ- ভোর নিশি ধবংস কাজী !।
ম- মাদক নেশার মরণ ফাঁদ
য- যত যুবক ভঙ্গুর কাঁধ
র- রীপুর দোষে স্বপ্ন হেরে
ল- লোভ লালসা নিচ্ছে কেড়ে ।
শ- শপথ হউক মুক্তির যুদ্ধের
ষ- ভাঙ্গতে হবে ষড় তীর ।
স- সাহস নিয়ে এগিয়ে চল
হ- হ্ত্যা সন্ত্রাস না বল ।
ড়- হাড় জিত চির কাল
ঢ়- দৃঢ় প্রত্যয় মুক্তির হাল
য়- জয় কর জাতির আশা
ৎ- ভয় চিৎকার হতাশা !
ং- আতংক নয় প্রত্যাশা
ঃ দুর হউক যত দুঃখ কালো
ঁ- জ্ঞানের চাঁদে উঠুক আলো ।

-------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।