ক্লেদমাখা নিঃশ্বাস
- আব্দুল্লাহ আল নোমান ১৯-০৪-২০২৪

অঙ্গগুলো আলগা হবে ভাঙ্গা কাচের মতো,
ক্ষয়ে যাওয়া শক্তি তখন হার মানবে,
ইচ্ছেগুলো নুয়ে পড়বে বৃদ্ধের ন্যায়,
নত হওয়া ইচ্ছেগুলো আর উঁকি দেবে না,
আড়ষ্ঠে জেঁকে বসা মনটাও সাড়া দেবে না,
মরার আগেই মৃতের ভয়ানক রূপ দেখা যাবে বারংবার।

এ তো নিয়মের কাঠগড়ায় দাঁড়ানোর স্বরূপ!
অভ্যাসের খেয়ালে অনিয়মটাই নিয়ম হয়ে দাঁড়ায়।

এদিকে ভ্রুক্ষেপ নেই পথিকের...
খুঁড়িয়ে চলার মাঝেই সে আনন্দ খুঁজে,
সীমাহীন অদ্ভুত সে আনন্দ!

সে আনন্দে টলমলে আনন্দাশ্রু না থাকলেও-
থাকে ক্লেদমাখা নিঃশ্বাস;
সে নিঃশ্বাস বাঁচার আকুতির।
যেমনই হোক-
আজ বাঁচাটাই মূখ্য হয়ে দাঁড়িয়েছে পথিকের!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।