আগামীর পথে মুক্তির সন্ধানে
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২৪-০৪-২০২৪

হে প্রিয়, তোমরা বদ্ধ ঘরের জানালায় বসে,
জাতিকে প্রেম দিতে যেও না
এতো এক ছলনা খেলা
যৌবনের ভয়ঙ্কর প্রবল স্রোতে উপড়ে গেছে কত তাজা প্রাণ
চৌচির হয়েছে স্বপ্ন, আঁখি জলে বুক ভেসে নতজানু তরুণ শির
গডফাদার কেড়ে নেয় আগামীর আলো, মায়ের গর্বিত আঁচল
নৈরাজ্য সন্ত্রাসের স্বর্গ্ গড়ে তোলে, ছিনে নেয় তরুণের চশমা
আঁধার জগতে আপোষ করে যায় তথাকথিত দেশ প্রেমিক!!
এইসব হাজারো দৃশ্য- দিবালোকের মত সত্য, অগ্নি কুন্ড,বড়ই নিষ্ঠুর!
বিজয়ের পখে এই সব অগ্নি কুন্ড তীব্র সত্যই বাধা হয়ে ওঠে
হে প্রিয় দেশ প্রেমিক, তোমাদের স্বপ্ন ভুলে যাওয়া উচিৎ নয়
বিশ্বাসের প্রাসাদে বসে তোমাদের গর্জিত কণ্ঠস্বরও
থমকে যেতে পারে হায়েনাদের বিষাক্ত অগ্রাসনে ।
তোমাদের লাবণ্য ঠোঁট, মায়াবী আঁখি নাও জাগতে পারে সিহরে,
পুলকের স্পর্শ্ দন্ড সোজা নাও হতে পারে, পরাজিত কাপুরুষের মত
হৃদয়ের স্পন্দনে নেমে আসতে পারে যৌবনের পরাজয়, অকাল মৃত্যু
কিন্তু তোমরা নিজেরাই বেছে নিয়েছো এই পথ
তোমাদের ফিরে আসতেই হবে
হে প্রিয় দেশবাসী, তোমরাতো লাল-সবুজের উধর্ব্ শির
জেগে উঠ প্রভাত কালে দিবসের জয়গানে
আগামীর পথে মুক্তির সন্ধানে।
আমি তোমাদের আগামী পথ অন্ধকার দেখছি-
যদি না তোমরা সাবধান হও মুক্তি যুদ্ধের মূল মন্ত্রে
হৃদয় থেকে যদি দেখতে না পাও লাল-সবুজ প্রান্তর
প্রকৃতির নিয়ম ও তোমাদের হীন কর্মে তলিবে স্বপ্ন তরী
ষড়যন্ত্রের সমীরনে হারিয়ে যাবে উড়ন্ত মেঘলা আকাশে ।
হে প্রিয় দেশবাসী, ফিরে এসো তোমাদের ধরণী প্রেমের প্রবাহে
মুক্তির সাজে বীরের বেশে লাল-সবুজ পতাকা নিয়ে
আগামীর পথে মুক্তির সন্ধানে।
-----------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।