ঋতু রাজ বসন্ত বুঝতে পারি
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২৯-০৩-২০২৪

স্রষ্টার সৃষ্টি ও প্রকৃতির মুখোমুখি দাঁড়ালে
ঋতু রাজ বসন্ত বুঝতে পারি ।
কোকিলের আগমনী বার্তা শুরু হয়
বৃদ্ধ পাতার নির্যাস ঝরে যায় চির সবুজের অপেক্ষায়
বাগানে বাগানে পাঁপড়ি মেলে ফুলগুলি কত সাজের সমাহারে
গ্রাম বাংলায় রমনীর খোঁপায় খোঁপায় মৌয়ের উতালা মনে
ঋতু রাজ বসন্ত বুঝতে পারি।
বিস্তৃত প্রেমিক প্রেমিকার প্রাণে উচ্ছাসের অহমিকা
প্রকৃতির ঢংগে ডানা মেলে হলদে টিয়েরা পুলকের অলি গলি
আপনের খোঁজে প্রেমের মঞ্চে ঋতু রাজ বসন্তের পাল তোলে
নব যৌবনের দ্বার খুলে উম্মাদনার অহিংস হৃদয় কোণে
কি প্রেমিক কি প্রেমিকা এক অভিন্ন প্রতিযোগীতার সেতু বন্ধনে
ঋতু রাজ বসন্ত বুঝতে পারি ।
স্রষ্টার সৃষ্টি ও প্রকৃতির মুখোমুখি দাঁড়ালে, সেই মুহূর্তে
সিহরি ডানা গুলো প্রেমের সুবাসে কোকিলের ম্যাজিকে
নব যৌবনের উত্তাল মিলনে প্রকৃতির প্রেমিক –প্রেমিকা
এক শিহরিত ফাল্গুনের প্রভাতী বসন্তের ফটকে
দলে দলে হলদে টিয়েরা ঝটলা বাধে –শুধু একদিনের জন্য !!
হৈ হোল্লো খোলা মেলা চলে নিজেকে উম্মুক্ত করে হলুদের রঙে
পবিত্র খনির ভিতরে কৃত্রিম প্রেমের এক জ্বলন্ত আগ্নেয়গিরি
একি ঋতু রাজ বসন্ত নাকি ভিনধর্মী কর্ম্ যজ্ঞের লুকোচুরি!!
বাসন্তীর চরিত্র আজ ঐহিত্যহীন করেছে প্রকৃতির বিরুদ্ধে
শত বছরের বসন্ত যৌবন কপালে অন্ধ পথিকের পথ চলা
আজ যেন গন্তব্যহীন পথহারা পথিক!
ভুলে যাচ্ছে লাল-সবুজের নিজস্ব সাংস্কৃতির ঐতিহ্য
কোন রূপে এলে তুমি হে বসন্ত ?
জাগ জাগ হে বিধির বিধানে ঋতু চক্রের ধমণীতে
ঋতু রাজ বসন্ত প্রকৃত রূপে প্রকৃতির মিতালীতে, যাতে-
ঋতু রাজ বসন্ত বুঝতে পারি ।
------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।