শিক্ষার এত শক্তি, তাই তার কাছে আসি
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২৯-০৩-২০২৪

শিক্ষার এত শক্তি, তাই তার কাছে আসি
আলোর আভায় আমি দুর করে নেই অন্ধকার
শিক্ষার ভিতর থেকে উঠে আসে মুক্তি আমার
আমি তার পাপড়ি থেকে তুলে নেই
জ্ঞান বকুলের সুবাস।

গন্ধ শুঁকি, পুনরায় অজ্ঞতার ধ্যানকে জাগ্রত করি
অর্জিত জ্ঞানের শক্তিতে নব সৃষ্টিকে আলিঙ্গন করে চলি
প্রেমের সুন্দরতম প্রাসাদের আলোক ভেলকুনিতে
আমি দ্রুতই বিকশিত হই জ্ঞানের ফুলদানিতে
শিক্ষার এত শক্তি, তাই তার কাছে আসি


শিক্ষার কেন অভিমান, আমি খুঁজে পাইনা আলোক রশ্মি
যতখানি নিতে পারি, তাও আবার পাইনা
শিক্ষার দুয়ার দিয়ে উঁকি মারে কার ষড়যন্ত্র ?
একি দেখি প্রশ্ন ফাঁস!
একি দেখি নৈরাজ্য !
চারিদিকে কোচিং বাণিজ্য
সৃজনশীল তটে শিক্ষার দৈন্য !
দেখেছি অনেক কিছু ,ছুটেছি অনেক পিছু ,পায়নি কোথাও ঠাঁই
এ কি শিক্ষার নীতি ?
তবুও শিক্ষার ভ্রতে, বারবার ছোঁয়েছি মহারথিদের পদাংক
আলো থেকে শক্তি নিয়েছি
ঠিক যোদ্ধার মত জীবনের প্রতিপদে ,একটু মুক্তির প্রত্যাশায়
শিক্ষার এত শক্তি, তাই তার কাছে আসি


আলোর অলঙ্কার সে পড়েছে অনন্ত কাল ধরে ধরে
তাই শিক্ষার কাছে মুক্তি চাই আমি ।
আঁধার পর্বতে আমি মাথা উঁচু রাখি
তোমার পথ চেয়ে প্রেমের ডানা মেলে
শিক্ষার ভিতরে অগ্রি-এত জ্যেতিময়
আলোর ঝলকানি মাখা………
বিজয়ী মুকুট পড়ে, ডাকে আমায় বারবার
জ্ঞানের দীপ্ত পদ্য, পথ দেখায় ঘুরে ঘুরে
ফিরে আসে,
আধাঁর ত্যাগ করার অভিপ্রায়, শিক্ষা একটি অমর শিল্প ।
শিক্ষার এত শক্তি, তাই তার কাছে আসি

----


-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।