পবিত্র ভালবাসার
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ১৯-০৪-২০২৪

ভালবাসা কি ভাবে বেঁচে আছে তুই এসে দেখে যা হৃদয়
একি অন্তঃ হতে ? নাকি বাহ্যিক
আজ দেখি প্রাণহীন কঙ্কালের পাশা খেলা!প্রতি বেলা !
শ্রেষ্ঠ মানুষের হিংস্র হাওয়া গর্জে ওঠে, প্রেমকে অবহেলা
করে স্পন্দন; জ্ঞান সিংহাসনের অধিপতি নত শিরে পুষে
হিংসা বিদ্বেষ হানাহানি রক্তপাত! ক্ষমতা প্রাপ্তির আক্রোশে
হেন তেন করে, ভালবাসা আপন স্বার্থে বিদ্রোহীদের পাশে হাঁটি,
ভ্রান্ত মতে উড়ি, একদল উগ্রবাদের সঙ্গে: খাঁটি
প্রেমে মায়ের আঁচল ধরে চলে দেখেছি লাল-সবুজের বুকে
কত বিদ্রোহী কত স্বার্থ্পর আজও লুকোচুরি খেলে !

ভালবাসা হৃদয়ের মথ্যে প্রিয়সীর সঙ্গমের মতো
আলিঙ্গনের চুমুতে পুলকিত হয় রসালয়ে,দেশ প্রেমিকের উরুতলে দৃশ্যলোক
যেখানে রবেনা কোন ছলনার বন্ধন ।
উঠবে না জ্বলে ষড় রিপুর কর্ম্ যজ্ঞ । হৃদয়, তুই একে
দেখবি তো? ভালবাসা আজ নিষ্ঠুর অমানবিক কারগারে বন্ধী
এ হৃদয় দেখতে চায়নি প্রভূর প্রিয়র অন্তেঃ, কোন পথে কোন মতে…
হৃদয়ের পাশে ভালবাসা হয়ে দেখেছি, সে এক অপূর্ব্ শিহরণ !
হৃদয়ের পাশে ভালবাসা হয়ে দেখেছি, সে এক চিরপ্রেমের বন্ধন ।
ভালবাসার দূর্গ্ থেকে মুক্তির গর্জ্ন শুনেছি, মানবের কণ্ঠ স্বরে
ভালবাসার দূর্গ্ থেকে দৃঢ় শপথ শুনেছি, সাম্যের জয়গানে ।
ভালবাসার ভেলকুনি থেক সুবাস নিয়েছি, প্রিয়সীর আলিঙ্গনে
ভালবাসার শ্মাশানে গিয়ে মরে যাবার বদলে, নতুন ভাবে বাঁচার স্বপ্ন দেখেছি

এ হৃদয় দেখতে চায়নি মৃত প্র্রাণে , অমানবিক সিংহাসনে অধিষ্ঠিত
ভালবাসা কি ভাবে বেঁচে আছে তুই এসে দেখে যা হৃদয় !
হৃদয় তোর সর্স্ব ত বন্ধক দিয়ে মানবিক জয়গানে জেগে উঠ আবার ।
হৃদয়ের চোখ দুটো মনে হয় একপলক সত্যি চোখ।
মানবের দৃঢ় বন্ধন পৃথিবীতে খুব বেশী নেই আর।।
মুক্তির পূজা হউক হৃদয় গহিন হতে পবিত্র ভালবাসার ।
---------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।