বসন্ত বিলাপী
- আব্দুল মান্নান মল্লিক ২০-০৪-২০২৪

বসন্ত বিলাপী

আব্দুল মান্নান মল্লিক

সুখের দিনে দুখের কথা,
বলব খুলে আজ।
মুখের উপর বলছে ওরা,
ঋতুরাজ না ফন্দিবাজ।
কারও ঘরে সুখের বসত,
ওই এলরে ফাগুন।
মন পুড়ে ছাই কয়লাকালি,
কারও ঘরে আগুন।
কুলের কথা ভাবছে বসে,
বসন্তকালে আজ।
ওপারেতে পুকুরপাড়ে,
ষাঁড়াই তালগাছ।
থৈথৈ সব হাঁসের পাল,
ঘাঁটছে কাদাজল।
শুকনো খালের চরে ভাবে,
পানকৌড়ির দল।
খালের জল শুকিয়ে কাদায়,
মাছের প্রাণ যায়।
মাছরাঙাটি শুকনো ডালে,
করে হায় হায়,
ছাদের কোণে অশ্রুজলে,
ঘুটর-ঘুটরি ভাবে।
চাষির ফসল ঘরে-ঘরে,
আহার কোথা পাবে।
সুখের নামে দুখের আসন,
কেউ তুলেনা ধরে।
সবুজ ঘেরা দেশের কথায়,
কেউ চাইনা ফিরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।