খুব বেশী ক্ষমতার প্রয়োজন নেই
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২৯-০৩-২০২৪

খুব বেশী ক্ষমতার প্রয়োজন নেই,
সঠিক শিক্ষা ইস্পাত দৃঢ়তা পবিত্র সততা চাই ।
খুব বেশী সম্পদের প্রয়োজন নেই
শুধু র্ব্বর হিংস্রতা চাই প্রত্যাখান
লোভ মানুষকে বিপথে নেয়
ক্ষমতা কিছুটা ছলনা শেখায়,
ক্ষণস্থায়ী প্রভূর এই ধরায়
খুব বেশী ক্ষমতার প্রয়োজন নেই ।

বুকে প্রেম নিয়ে নিখিলের কথা
বঞ্চিত গোষ্ঠির অমানবিক ব্যাথা
ভুলে দাও ভুলে দাও
সম্মুখে এসে বলিষ্ঠ বাহুরা লুফে নাও লুফে নাও
ভ্রান্ত মতের নষ্ট জগত রুখে দাও রুখে দাও ।

খুব বেশী ক্ষমতার প্রয়োজন নেই ।
কিছুটা স্বপ্ন কিছুটা প্রেম অদম্য স্পৃহা চাই
শুধু হিংসা বিদ্বেষ চাই প্রত্যাখান
না হলে প্রেমের সিহরতায় সন্ধি হবে না সুঠাম
না হলে রক্ত গঙ্গায় গুম হ্ত্যা অবিরত প্রিয়তম!

খুব বেশী ক্ষমতার প্রয়োজন নেই
প্রেমহীন প্রাণ পরাজিত দোসর
পাষন্ড স্বৈর শাসকের অগ্রি মূর্তি
ছদ্মবেশী লাল সবুজের পাকিস্তানী প্রেতাত্তা
আজই তাড়াও আজই তাড়াও।

খুব বেশী ক্ষমতার প্রয়োজন নেই
কিছুটা দেশ প্রেম চাই কিছুটা প্রতিরোধ চাই
অন্যায়ের প্রতিবাদ চাই, ভালবাসা চাই ।
চাই কিছু শিক্ষিত প্রতিবাদী তরুণ তরুণী
চাই নেশা মুক্ত সমাজ ,চাই অসাম্প্রদায়িক আলিঙ্গন।
----------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।