যদি ফিরে এত !
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২০-০৪-২০২৪

পেছনে তাকালে কেন জেগে ওঠে হারানো দিনগুলি!
মনে পড়ে সেই সব ভালবাসা মিশেল প্রাণের স্পন্দন
সেই সব হৈ হোল্লা, বৈশাখী ঝড়ে আম কুড়োনো ঝটলা
আহা সেই দুরন্ত খেলা সাথীদের উড়ন্ত চলা সহপাঠিদের হাসি
বড়দের স্নেহ পারিবারিক উচ্ছাস সামাজিক বন্ধন
মানবিক সহযোগিতা র্নিলোভ ভালবাসা চিরন্তন প্রেম
মনে পড়ে………

মনে পড়ে, বিদ্যাপিঠের সেই সব পবিত্র সহপাঠিদের
প্রদীপের মতো আলো দিয়ে একে অপরের আঁধার ক্ষণে
মুক্তির বার্তা নিয়ে সদা পাশে দাঁড়াতো বন্ধুত্তের অধিকারে
কে আপন কে পর ভাবেনি কভূ ভ্রান্ত উগ্র অভিলাসে
দাঁড়াতো অসাম্প্রদায়িক চেতনায় ধর্ম্ বর্ণ্ নির্বিশেষে ।
সাম্যের গানে গানে জেগে উঠত লাল-সবুজ প্রান্তর ।

কে তারে ডাক দিয়ে নিয়ে গেল অমানবিক রাজ্যে ?
কে তারে ডেকে দিল গোলা বরুদ ইয়ারবা নেশার ধবংস স্বর্গ্ !

হীন জ্ঞানীদের হীন স্বার্থে আগামীর স্বপ্নেরা
স্বাধীন মায়ের বুকে কালি মাখা চোখে তন্দ্রাচ্ছন্ন
মা যাকে শোনাতে সেই বিজয়ী বীর্য্ পুরুষের কথা
আজ যেন বড়ই নিষ্ঠুর সেই সব আদর্শ্ নোঙ্গর
জাতির রন্ধে আজ এতো হিংসা বিদ্বেষ স্বার্থ্পর!
স্বপ্নের চোখে একি দেখি রাতজাগা প্রেমিকের শোক!


পেছনে তাকালে কেন জেগে উঠে প্রেমিকার ছবি!
প্রেমিকার প্রেমে ছিল শিহরণ জাগা সন্ধির দাবী ।
কতই না ভাল হত, যদি ফিরে এত
মায়ের বুকে সবে হাসি খশী রত ।
চল চল শপথ করি ,হই সবে ভ্রত
হীনস্বার্থ্ যাব ভুলে, নাহি হব নত ।
-----------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।