দেশ প্রেমিকের অভাবে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২০-০৪-২০২৪

স্বপ্ন ছিলো মুক্তি যুদ্ধের পর স্বাধীন হবে গণতন্ত্র
অধিকার পূনর্বার জাগবে জনতার মঞ্চে
লাল-সবুজ উড়বে গগণে।
স্বপ্ন ছিলো মুক্তির নিশানে কেউ কলঙ্কের দাগ বসাবে না,
স্থপতির বক্ষ রঞ্জিত হবে না ঘাতকের বুলেটে
আমদানী করবে না পাকিস্তানী দোসরের মন্ত্র।

স্বপ্ন ছিলো, উদয় হবে নশ্বরের আলোকিত বীর্যের প্রতীক।
নদীর বাঁকে বাঁকে গায়ের মেঠো পথে উঁছু শিরে হবে দূর্বার,
স্বপ্ন ছিলো , যুবকেরা হারবে না জীবন যুদ্ধের সমর রণে
তরুণেরা নতজানু হবে না অন্যায়ের প্রতিবাদে ,উগ্রবাদে।

অথচ নেশার গোঢ়ে নিমজ্জিত আজ দেখি তারুণ্যের শক্তি !
যোদ্ধার মনোবল বড় বেশী পশ্চাতমুখী নতশির
যুবেকের বীর্য্ রস ফলহীনা দুর্ব্ল চিরকুমার
বীরের গর্জ্ন আর যেন বেজে ওঠে না যুদ্ধের মঞ্চে।

স্বপ্ন ছিলো, লাল সবুজের বুকে একদিন বিজয়ের স্বাদ পাবে
একদিন জ্ঞান বৃক্ষের অলো তলে জড়ো হবে
মায়ের বীর্য্ তরুণ তরুণীরা ,
তাদের আলোকিত জ্ঞানে বিকশিত হবে মুক্তির সীমানা
একদিন হাল ধরবে বঙ্গ পিতার আদলে জাতির সুথে দুঃখে।

স্বপ্ন ছিলো, স্বাধীনতার কসম খেয়ে জাতি ঘুরে দাঁড়াবে
মায়ের সুনাম অক্ষুন্ন রাখবে, চাঁদাবাজি দুর্ণীতি রুখবে
মাতৃভূমির জল অরণ্যের গতিধারা প্রকৃতির বিধিতে চলবে
পাহাড় ও সমুদ্রের আদিগন্ত উপকূল খুঁজে নিব সীমনা তার ।

স্বপ্ন ছিলো, স্বৈরাচার বা পেশীশক্তি নয়, এ বাংলা মুক্ত হবে
অথচ এখনো ক্ষমতা লোভী বিদ্রোহীদের দখলে-রাষ্ট্রের যন্ত্র ক্রিয়া
নিষ্ঠুর প্রতিচ্ছবি আজও অব্যাহত পিতার রক্ত স্মানে
মানব অধিকার লুণ্ঠিত হচ্ছে প্রতিনিয়ত
আইনসিদ্ধ কর্তাদের অগ্নি শুল-রাজ্য প্রজাদের
মুক্তির যুদ্ধের বিজয় নিশানে হিংস্রেরা ভাগ বসিয়েছে
অতি নিলজ্জভাবে-- দেশ প্রেমিকের অভাবে ।
---------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।