দেশপ্রেমিক দেখলে মনে হয়
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২৫-০৪-২০২৪

এ কেমন চিন্তা চেতনা দেশপ্রেমিকের!
দেখলে মনে হয় দুরে স’রে গেছে, বহুদূরে,
দোষারুপের পরিধি ক্রমশ বেড়ে যাচ্ছে রাজনীতি
দেখলে মনে হয় দেশদ্রোহী কুলাঙ্গার, দোসর
ভিন দেশী, স্বাধীনতা বিরোধী পাকিস্তানী প্রেতাত্তা
দেশপ্রেমিক দেখলে মনে হয়, নর্দমা জলের বিষাক্ত দুর্গন্ধ!

বসন্ত এলেই মনে হয় ,দেশপ্রেমিক মিথ্যে ফুলে ফুলে
পথ ঘাট অলি গলি উড়ে বেড়ায় ভ্রান্ত ডানা মেলে ।
কি নিদারুন দেশপ্রেমিক ! সৌরভহীনা পুস্প বিকাশে!
বীরেরা নতজানু নগ্ন পায়ে পিতার অর্জিত বিনাশে
গোষ্ঠী স্বার্থে কিংবা নিজের মোহে প্রশ্ন বিদ্ধ করে..
বাঙ্গালীর অহংকার- মহান মুক্তি যুদ্ধ ।
যদিও তার সেই সময়ে পিতার আহবানে গর্জেছিল ।
এখন যেন পুত্রকে পিতার উর্ধ্বে বসাতে চায় ।
এ কোন নিজ্জলতা -এ কোন বেহায়াপনা ?

দেশপ্রেমিক দেখলে মনে হয়, কলঙ্ক ছায়ার মতো ছায়া থেকে প্রতিচ্ছায়ে
লাল সবুজ উড়ালে মনে হয় তুমি দেখনি
পিতার কথা বললে মনে হয় তুমি শুননি !
ক্ষমতার কথা বললে মনে হয় তুমি উল্লাসে
হায়েনারা ডাকলে মনে হয় তুমি উদাগ্র সঙ্গিনী
দেশপ্রেমিক দেখলে মনে হয়, রক্তে পাওয়া মাকে ভালবাসনি ।
-------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।