নি:সঙ্গ মানুষের বুকের হাওর
- রশিদ হারুন ২৯-০৩-২০২৪

মনোলীনা,
একবার এসে দেখে যাও,
আমার বুকে আজ নি:সঙ্গ চন্দন বনের
ঝরা পাতার দীর্ঘশ্বাস,
পাতাগুলো দীর্ঘ অপেক্ষায় আছে
একজন নি:সঙ্গ পথিকের,
যে পথিক তাদের শুনাবে একটি ধ্রুব সত্য কথা,
“নি:সঙ্গ মানুষ বড় অসহায়,
তার বুকে আকাশের গল্প থাকেনা ,
নদীর বুকে চর জেগে উঠার গল্প থাকেনা
থাকে শুধু ঝরা পাতার আর্তনাদ”
আমার বুকে আজ শুধু ঝরা পাতার হাহাকার।
মনোলীনা,
একবার এসে দেখে যাও
তোমার দেওয়া দেয়ালঘড়িটা
থেমে আছে আজ বহুদিন,
দম দিয়ে আর সচল করতে
একটু ইচ্ছে করেনা,
অচল ঘড়ি নি:সঙ্গ মানুষের বড় বন্ধু,
তুমি একবার এসে ঘড়িটা দেখে যেও,
যদি অবসর পাও, তবে ঘড়িতে দম দিও।
আমার বুকের হাহাকার হাওরের জলে একা ভাসে।
মনোলীনা,
একবার এসে দেখো যাও ,
সময়ের দুয়ারে মৃত্যূ আজ হাসাহাসি করে,
নি:সঙ্গ মানুষের মরন থাকে অভিমানের অসুখে,
অভিমান আর হাহাকার ডুবছে
আমার বুকের হাওরের জলে।
মনোলীনা,
এই ক্ষুদ্র বুকে এত জল আর ধরেনা।
-------------/-------------
জি, এম, হারুন অর রশিদ
০৬/০২/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।